বিআইসিএমে ফিনটেকের উপর রিসার্চ সেমিনার

বিআইসিএমে ফিনটেকের উপর রিসার্চ সেমিনার

বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) রিসার্চ সেমিনার-২৮ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৯ নভেম্বর) ইন্সটিটিউটের মাল্টিপারপাস হলে এ সেমিনার অনুষ্ঠিত হয়।


সেমিনারে ‘ডিটার্মিন্যান্টস অফ ফিনটেক ইক্যুইটি ফান্ডিং ফলোস: এভিডেন্স ফ্রম গ্লোবাল পার্সপেক্টিভ’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক উত্তম গোলদার।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইন্সটিটিউটের নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার। এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লিডসের লিডস ইউনিভার্সিটি বিজনেস স্কুলের অধ্যাপক ড. মুহাম্মাদ মুশফিক উদ্দিন ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক জুয়েল কুমার রায়।


গবেষণায় দেখা যায়, প্রথাগত এবং বিকল্প অর্থায়ন বর্তমানে একসাথে অগ্রসর হলেও বিকল্প অর্থায়নের একটি অন্যতম উৎস ফিনটেক ইক্যুইটি ফাইন্যান্সিং নিয়ে এখনো মানুষের ধারণা খুব স্পষ্ট নয়। এই গবেষণায় ফিনটেক ইক্যুইটি ফাইন্যান্সিংয়ের বৈশ্বিক প্রভাবকগুলো অন্বেষণ করার চেষ্টা করা হয়েছে। এক্ষেত্রে দেখা যায় যে, একটি দেশের জিডিপি, বেসরকারী খাতে অভ্যন্তরীণ ঋণ, উদ্ভাবন, বিশ্বায়ন, স্টক মার্কেট রিটার্ন, তথ্য প্রযুক্তি এবং ইন্টারনেট ব্যবহারকারীরা ফিনটেক ইকুইটি ফান্ডিংকে প্রভাবিত করে। অধিকন্তু, কর্তৃপক্ষের উচিত রেগুলেশন এবং ফিনটেক ইকুইটি ফান্ডিং বৃদ্ধির মধ্যে ভারসাম্য বজায় রাখা এবং উদ্ভাবনগুলি অবশ্যই আরও ব্যবহারকারী-বান্ধব, কম ব্যয়বহুল এবং আরও বাণিজ্যিকীকরণ করা উচিত বলে গবেষণায় উঠে আসে ।


অধ্যাপক ড. মুহাম্মাদ মুশফিক উদ্দিন উক্ত গবেষণার গুরুত্বপূর্ণ বিভিন্ন দিক নিয়ে বিশ্লেষণ করেন এবং গবেষণাটির উন্নয়নে গুরুত্বপূর্ণ পরামর্শ দেন।


অন্যদিকে জুয়েল কুমার রায় বলেন, ফিনটেকের পাশাপাশি মেশিন লার্নিং নিয়েও গবেষণা করলে নতুন ক্ষেত্র তৈরি হবে। এক্ষেত্রে বাংলাদেশের পারসপেক্টিভ নিয়ে গবেষণা করলে তা নিয়ন্ত্রক সংস্থার জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

সভাপতির বক্তব্যে ইন্সটিটিউটের নির্বাহী প্রেসিডেন্ট বলেন, সরকার ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ এর লক্ষ্য নিয়ে কাজ করছে। ফিনটেক এর উপর গবেষণা এ লক্ষ্য অর্জনে বাংলাদেশকে অনেক এগিয়ে নিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের অধ্যাপক ড. সুবর্ণ বড়ুয়া ও উত্তম গোলদার যৌথভাবে এ গবেষণাটি সম্পন্ন করেন।


রিসার্চ সেমিনার সঞ্চালনা করেন বিআইসিএমের প্রভাষক কালবীন ছালিমা। এসময় বিআইসিএমের পরিচালক (প্রশাসন ও অর্থ) নাজমুছ সালেহীনসহ অনুষদ সদস্যবৃন্দ, কর্মকর্তা এবং অন্যান্য আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত ছিলেন।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন