শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় মিগজাউম

শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় মিগজাউম

দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ আরো ঘণীভূত হয়েছে। এটি উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।


আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, ঘূর্ণিঝড়টি আজ সোমবার (৪ ডিসেম্বর) সকাল ৬টা নাগাদ চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ৫৪৫ কিলোমিটার, কক্সবাজার থেকে এক হাজার ৫১০ কিলোমিটার, মোংলা থেকে এক হাজার ৩৯০ কিলোমিটার ও পায়রা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৪০৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরো উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হতে পারে।


এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আবহাওয়াবিদ আরো বলেন, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছাকাছি এলাকায় সাগর বিক্ষুদ্ধ রয়েছে।


এ পরিস্থিতিতে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে গতকাল জারি হওয়া ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত বহাল রয়েছে।


উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতেও বলা হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।


আর্কাইভ থেকে

আরও পড়ুন

সারাদেশে শৈত্যপ্রবাহের আভাস
ফের ঘন কুয়াশার চাদরে পঞ্চগড়
বছরের শুরুতেই শৈত্যপ্রবাহের সম্ভাবনা
বৃষ্টি ও তাপমাত্রা নিয়ে যা জানালো আবহাওয়া অধিদপ্তর
পঞ্চগড়ে তাপমাত্রা বাড়লেও কমছে না শীত
আজকের তাপমাত্রা রেকর্ড
ঘন কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল বন্ধ
তিন বিভাগে বৃষ্টির আভাস
বায়ু দূষণের শীর্ষে যে পাঁচ কারণে থাকছে ঢাকা
বায়ুদূষণে দ্বিতীয় ঢাকা, মান ‘ঝুঁকিপূর্ণ’