এলএনজি রফতানিতে রেকর্ড গড়ার পথে যুক্তরাষ্ট্র

এলএনজি রফতানিতে রেকর্ড গড়ার পথে যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র প্রতি মাসেই তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) রফতানি বাড়াচ্ছে। চলতি বছরের এপ্রিলে দেশটি ইতিহাসের সর্বোচ্চ পরিমাণ এলএনজি রফতানি করে। গত মাসেও রফতানির পরিমাণ ছিল প্রায় কাছাকাছি। শীতের তীব্রতা বাড়লে আবারো রফতানি নতুন রেকর্ড স্পর্শ করবে বলে মনে করছেন বিশ্লেষকরা। খবর রয়টার্স।

ইউরোপের বাজারে ঊর্ধ্বমুখী চাহিদা যুক্তরাষ্ট্রকে রফতানি বাড়াতে সহায়তা করছে। ইউরোপের এলএনজি আমদানির সবচেয়ে বড় উৎস ছিল রাশিয়া। কিন্তু ইউক্রেন সংঘাতের কারণে রাশিয়া থেকে আমদানি কমিয়ে দেয়া হয়েছে। বিপরীতে যুক্তরাষ্ট্র থেকে বাড়ানো হচ্ছে সরবরাহ।

আর্থিক প্রতিষ্ঠান এলএসইজি প্রকাশিত এলএনজিবাহী ট্যাংকারের গতিবিধি পর্যবেক্ষণ প্রতিবেদনের তথ্যমতে, নভেম্বরে যুক্তরাষ্ট্র ৭৯ লাখ ৯০ হাজার টন এলএনজি রফতানি করে। এটি এক মাসে দ্বিতীয় সর্বোচ্চ রফতানি।

এনার্জি ইনফরমেশন এজেন্সি (ইআইএ) জানায়, চলতি বছরের প্রথমার্ধে যুক্তরাষ্ট্র ছিল বিশ্বের শীর্ষ এলএনজি রফতানিকারক। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল কাতার ও অস্ট্রেলিয়া। আগামী বছর নতুন কিছু এলএনজি প্লান্ট উৎপাদনে আসবে বলে প্রত্যাশা করা হচ্ছে। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র রফতানিতে শীর্ষস্থান ধরে রাখতে সক্ষম হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এলএসইজি জানায়, চলতি বছরের এপ্রিলে যুক্তরাষ্ট্র ইতিহাসের সর্বোচ্চ ৮০ লাখ ১০ হাজার টন এলএনজি রফতানি করেছিল। নভেম্বরে এর চেয়ে কিছুটা কম রফতানি হয়েছে। তবে অক্টোবরের চেয়ে রফতানি বেড়েছে ৭০ হাজার টন।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া