ব্র্যাক ব্যাংকে অ্যানুয়াল রিস্ক কনফারেন্স

ব্র্যাক ব্যাংকে অ্যানুয়াল রিস্ক কনফারেন্স

দৈনন্দিন ব্যাংকিং কার্যক্রমে জড়িত ঝুঁকি সম্পর্কে ব্যাংকের সহকর্মীদের মধ্যে সচেতনতা সৃষ্টি এবং সেগুলো কার্যকরভাবে কাটিয়ে ওঠার কৌশল নির্ধারণের লক্ষ্যে ব্র্যাক ব্যাংক ‘বার্ষিক রিস্ক কনফারেন্স-২০২৩’  আয়োজন করেছে।


ব্যাংকের সহকর্মীদের ঝুঁকি ব্যবস্থাপনা কাঠামো সম্পর্কে জানাতে এবং ব্যাংক অপারেশনাল ও অনান্য যেসব ঝুঁকিসমূহের সম্মুখীন হয়, সেগুলো মোকাবেলায় সহকর্মীদের সহায়তা করার লক্ষ্যে ‘বাংলাদেশ ব্যাংক রিস্ক ম্যানেজমেন্ট গাইডলাইনস ফর ব্যাংকস ২০১৮’- এর সাথে সঙ্গতি রেখে ব্র্যাক ব্যাংক এই কনফারেন্সের আয়োজন করে।


ব্রাঞ্চ ম্যানেজার, ব্রাঞ্চ অপারেশনস ম্যানেজার এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ৭০০ জনেরও বেশি সহকর্মী দিনব্যাপী চলা এই সম্মেলনে সরাসরি এবং ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে অংশগ্রহণ করেন।


শনিবার (২ ডিসেম্বর) ঢাকায় ব্যাংকের প্রধান কার্যালয়ে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেনবাংলাদেশ ব্যাংকের অফ-সাইট সুপারভিশন ডিপার্টমেন্টের ডিরেক্টর মো. জবদুল ইসলাম। সম্মেলনে ব্র্যাক ব্যাংকের ইন্ডিপেনডেন্ট ডিরেক্টর অ্যান্ড বোর্ড রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারপারসন সালেক আহমেদ আবুল মাসরুর
সমাপনী বক্তব্য প্রদান করেন।


ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট আহমেদ রশীদ জয় সঞ্চালিত ‘সামষ্টিক অর্থনীতি অস্থিরতা এবং ক্রেডিট ও মার্কেট রিস্কের ওপর এর প্রভাব’ বিষয়ক একটি প্যানেলডিসকাশনে অংশ নেন ব্র্যাক ব্যাংকের ভাইস চেয়ারপারসন ফারুক মঈনউদ্দীন আহমেদ এবং ইন্ডিপেনডেন্ট ডিরেক্টর অ্যান্ড বোর্ড রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারপারসন সালেক আহমেদ আবুল মাসরুর।


এছাড়াও দিনব্যাপী চলা এই সম্মেলনে অংশপগ্রহণ করেছিলেন ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন এবং সিনিয়র ম্যানেজমেন্ট কমিটির অন্যান্য সদস্যরা।


বাংলাদেশ ব্যাংকের অফ-সাইট সুপারভিশন ডিপার্টমেন্টের অ্যাডিশনাল ডিরেক্টর ড. কাজী আরিফ উজ জামান, জয়েন্ট ডিরেক্টর এস এম. খালেদ আবদুল্লাহ এবং মিডল্যান্ড ব্যাংকের ইনডিপেনডেন্ট ডিরেক্টর এবং কমার্শিয়াল ব্যাংক অব দুবাইয়ের সাবেক হেড অব ফ্যাসিলিটিজ রিস্ট্রাকচারিং অ্যান্ড রিকভারি খন্দকার তানভীর শামসুল ইসলাম ঝুঁকি ব্যবস্থাপনার বিভিন্ন দিক নিয়ে পৃথক পৃথক সেশন পরিচালনা করেন।


এই সম্মেলন সম্পর্কে মন্তব্য করে ব্র্যাক ব্যাংকের ভাইস চেয়ারপারসন ফারুক মঈনউদ্দীন আহমেদ বলেন, ব্যাংকগুলো প্রায়ই নিজেদের দৈনন্দিন ব্যাংকিং কার্যক্রমে বহুমুখী ঝুঁকির সম্মুখীন হয়। এ জন্য আমাদের অবশ্যই প্রতিষ্ঠানের কর্মীদের ঝুঁকি ব্যবস্থাপনায় দক্ষ করে তুলতে হবে, যাতে তারা কার্যকরভাবে এবং দক্ষতার সাথে দৈনন্দিন ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে পারেন।


আমরা মনে করি, ঝুঁকি মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধিতে এ ধরনের নলেজ-শেয়ারিং সম্মেলনের আয়োজন অপরিহার্য। আজ আমরা এই সম্মেলনের আয়োজন করেছি, বিশেষ করে আমাদের ফ্রন্ট-লাইন সহকর্মীদের জন্য, যাদের দৈনন্দিন কার্যক্রমে ঝুঁকির বিষয়টি সরাসরি জড়িত।


আমরা আশা করি, আমাদের সহকর্মীরা আজকের এই সম্মেলন থেকে ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ে যথেষ্ট জ্ঞান অর্জন করবেন এবং তাদের নিজ নিজ কর্মক্ষেত্রে তা প্রয়োগ করবেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন