২০ দেশকে ভিসামুক্ত প্রবেশ সুবিধা দিচ্ছে ইন্দোনেশিয়া

২০ দেশকে ভিসামুক্ত প্রবেশ সুবিধা দিচ্ছে ইন্দোনেশিয়া

মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, অস্ট্রেলিয়া, ভারতসহ ২০ দেশের নাগরিকদের ভিসা-মুক্ত প্রবেশ সুবিধা দেওয়ার কথা বিবেচনা করছে ইন্দোনেশিয়া। পর্যটন ও অর্থনীতিকে চাঙ্গা করার লক্ষ্যে ইন্দোনেশিয়ার সরকার নতুন এই সিদ্ধান্ত গ্রহণ করছে বলে বৃহস্পতিবার জানিয়েছেন দেশটির পর্যটনবিষয়ক মন্ত্রী।


এক বিবৃতিতে তিনি বলেছেন, পর্যটন এবং অর্থনীতিকে চাঙ্গা করতে সরকার ২০টি দেশকে ভিসা-মুক্ত প্রবেশ সুবিধা দেওয়ার কথা ভাবছে। এসব দেশের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, চীন, অস্ট্রেলিয়া, ভারত, দক্ষিণ কোরিয়া, জার্মানি, ব্রিটেন এবং ফ্রান্স।


বিবৃতিতে বলা হয়েছে, আগামী এক মাসের মধ্যে এসব দেশের তালিকা এবং এ সংক্রান্ত বিধান চূড়ান্ত করবে ইন্দোনেশিয়ার সরকার।


মন্ত্রী স্যান্ডিয়াগা উনো বলেছেন, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট অর্থনীতি, পর্যটনকে চাঙ্গা এবং বিনিয়োগ বৃদ্ধির উপায় হিসেবে ভিসা মওকুফ সুবিধা বিবেচনা করার জন্য ক্ষমতাসীন সরকারকে নির্দেশ দিয়েছেন।


দেশটির সরকারি তথ্য অনুযায়ী, করোনাভাইরাস মহামারির আগে অর্থাৎ ২০১৯ সালে ইন্দোনেশিয়ায় এক কোটি ৬০ লাখেরও বেশি বিদেশি পর্যটক ঘুরতে গিয়েছিলেন। কিন্তু করোনাভাইরাস মহামারির সময় দেশটিতে বিদেশি পর্যটকদের সংখ্যা তলানিতে নেমে যায়। তবে মহামারির বিধি-নিষেধ উঠে যাওয়ার পর দেশটিতে আবারও পর্যটকদের উপস্থিতি বাড়ছে।


চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ইন্দোনেশিয়ায় ৯৪ লাখ ৯০ হাজার বিদেশি পর্যটক পৌঁছেছেন। যা গত বছরের একই সময়ের তুলনায় ১২৪ দশমিক ৩ শতাংশ বেশি।


দক্ষিণপূর্ব এশিয়ায় সর্বশেষ দেশ হিসেবে ইন্দোনেশিয়া যুক্তরাষ্ট্র, চীন, ভারতসহ ২০টি দেশের নাগরিকদের জন্য ভিসামুক্ত প্রবেশ সুবিধা চালু করছে। সম্প্রতি থাইল্যান্ড এবং মালয়েশিয়া চীন, ভারতসহ অন্যান্য কয়েকটি দেশের নাগরিকদের জন্য ভিসামুক্ত প্রবেশ সুবিধা চালু করে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া