বায়ুদূষণে তৃতীয় ঢাকা, মান ‘খুব অস্বাস্থ্যকর’

বায়ুদূষণে তৃতীয় ঢাকা, মান ‘খুব অস্বাস্থ্যকর’
বুধবার দিবাগত রাত ১২টা থেকে আজ বৃহস্পতিবার সকাল ১০টা পর্যন্ত ঢাকার বাতাস ‘খুব অস্বাস্থ্যকর’ পর্যায়ে ছিল। সকাল ১০টার দিকে বায়ুদূষণে বিশ্বের ১১০ শহরের মধ্যে তৃতীয় স্থানে ছিল ঢাকা। এ সময়ে ঢাকার স্কোর ছিল ২৪৫। এ স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলে গণ্য করা হয়।

এই সময়ে ঢাকার ওপরে থাকা শহর দুটি হলো বসনিয়া অ্যান্ড হারজেগোভিনার রাজধানী সারায়েভো ও ভারতের দিল্লি। শহর দুটির স্কোর যথাক্রমে ৩৭৭ ও ৩২৩।

আইকিউএয়ারের দেওয়া আজকের তালিকায় বলা হয়েছে, ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। আজ ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে ৩৯ গুণের বেশি।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়।

স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

সকাল ১০টার দিকে সবচেয়ে নির্মল বাতাসের শহরের তালিকায় শীর্ষে রয়েছে স্পেনের মাদ্রিদ। তালিকায় থাকা এর পরের দুটি শহর হচ্ছে কাজাখস্তানের আস্তানা ও অস্ট্রেলিয়ার ক্যানবেরা। শহর তিনটির স্কোর যথাক্রমে ৯, ১০ ও ১২।

এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সারাদেশে শৈত্যপ্রবাহের আভাস
ফের ঘন কুয়াশার চাদরে পঞ্চগড়
বছরের শুরুতেই শৈত্যপ্রবাহের সম্ভাবনা
বৃষ্টি ও তাপমাত্রা নিয়ে যা জানালো আবহাওয়া অধিদপ্তর
পঞ্চগড়ে তাপমাত্রা বাড়লেও কমছে না শীত
আজকের তাপমাত্রা রেকর্ড
ঘন কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল বন্ধ
তিন বিভাগে বৃষ্টির আভাস
বায়ু দূষণের শীর্ষে যে পাঁচ কারণে থাকছে ঢাকা
বায়ুদূষণে দ্বিতীয় ঢাকা, মান ‘ঝুঁকিপূর্ণ’