ট্যাক্স গাইড প্রকাশ করলো ঢাকা চেম্বার

ট্যাক্স গাইড প্রকাশ করলো ঢাকা চেম্বার

ব্যবসায়ী সমাজের রাজস্ব প্রদানের প্রক্রিয়া সম্পর্কে স্বচ্ছ ধারণা দিতে ‘ট্যাক্স গাইড ২০২৩-২৪ প্রকাশ করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।


বুধবার (২৭ ডিসেম্বর) ডিসিসিআই অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে ট্যাক্স গাইডটির মোড়ক উন্মোচন করা হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)র সদস্য (কর আপিল ও অব্যাহতি) মো. ইকবাল হোসেন এবং ডিসিসিআই সভাপতি আশরাফ আহমেদ, সহ-সভাপতি মালিক তালহা ইসমাইল বারী ও মো. জুনায়েদ ইবনে আলীসহ পরিচালনা পর্ষদের সদস্যরা উপস্থিত ছিলেন।


অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে ডিসিসিআই সভাপতি আশরাফ আহমেদ বলেন, গত দুই দশকের বেশি সময় ধরে ঢাকা চেম্বার তার সদস্যদের আয়কর, ভ্যাট, কাস্টমস আইনের পরিবর্তন সম্পর্কে অবহিত করার জন্য ডিসিসিআই ট্যাক্স গাইড প্রকাশ করে আসছে। ‘আয়কর আইন ২০২৩-এর আলোকে এবারের ট্যাক্স গাইডে আয়কর অংশের পরিবর্তন করা হয়েছে, যা ব্যবসায়ীদের পাশাপাশি ব্যক্তি পর্যায়ে আয়কর রিটার্ন, আপীল ও কর সংক্রান্ত যাবতীয় কার্যক্রম সহজে ও সাবলীলভাবে সম্পন্নে সহায়ক হবে।


তিনি বলেন, রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা অর্জনে করজাল সম্প্রসারণ, রাজস্ব প্রদানের প্রক্রিয়ার পুরোপুরি অটোমেশন নিশ্চিতকরণ এবং সংশ্লিষ্ট নীতিমালার সহজীকরণ ও সংস্কারের গুরুত্ব রয়েছে। ডিসিসিআইর মাঝে প্রকাশিত ট্যাক্স গাইডটি বিনামূল্যে বিতরণ করা হবে এবং অন্যান্যরা নির্ধারিত ফি-এর মাধ্যমে চেম্বার সচিবালয় হতে ক্রয় করতে পারবেন।


অনুষ্ঠানে এনবিআর সদস্য (কর আপীল ও অব্যাহতি) মো. ইকবাল হোসেন বলেন, ঢাকা চেম্বার নিয়মিতভাবে ট্যাক্স গাইড প্রকাশ করে আসছে, যা আয়কর প্রদানকারীদের বিশেষ সহযোগিতা প্রদান করে। এ ধরনের উদ্যোগের জন্য তিনি ডিসিসিআইকে ধন্যবাদ জানান।


তিনি বলেন, আয়কর একটি জটিল বিষয়, দেশের করাদাতাদের সুবিধার্থে আয়কর আইন ২০২৩ বাংলায় প্রণয়ন করা হয়েছে, যা ব্যবসায়ীদের পাশাপাশি ব্যক্তি-শ্রেণির করদাতাদের কর প্রদান প্রক্রিয়া বুঝতে সহায়তা করবে। প্রণীত আইনটির প্রয়োজনীয় সংস্কারের মাধ্যমে আরও যুগোপযোগী ও কর বান্ধব আইনে পরিণত হবে।


ইকবাল হোসেন আরও বলেন, রাজস্ব আমাদের অর্থনীতির অন্যতম নিয়ামক এবং অর্থনীতির চাকাকে সচল রাখতে প্রয়োজনীয় রাজস্ব আহরণের লক্ষ্যে দেশের রাজস্ব কাঠামোতে অটোমেশন ব্যবস্থা নিশ্চিতকরণে এনবিআর নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ