বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি

বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) ২১টি শিল্পনগরীতে প্লট খালি রয়েছে। খালি থাকা প্লটের সংখ্যা এক হাজার ৯৮টি। প্লটগুলো বরাদ্দ দেওয়ার জন্য আবেদন আহ্বান করেছে বিসিক।


বিসিকের শিল্পনগরী ও সমন্বয় শাখা সূত্রে জানা গেছে, গত অক্টোবর মাসে সর্বশেষ খালি প্লট বরাদ্দের জন্য বিজ্ঞাপন দেওয়া হয়। বিজ্ঞাপনের পর গত ১৪ ডিসেম্বর পর্যন্ত প্লট বরাদ্দের আবেদন পড়েছে দুই শতাধিক। শেষ দফায় আরও সময় বাড়িয়ে এখন ৩১ ডিসেম্বর পর্যন্ত আবেদন নেওয়া হচ্ছে।


সারাদেশে এখন পর্যন্ত শিল্পনগরী ও শিল্প পার্ক রয়েছে ৮২টি। এসব শিল্পনগরীতে ১২ হাজার ৩১৩টি শিল্প প্লট রয়েছে। এরমধ্যে ১১ হাজার ১৯টি শিল্প প্লট ছয় হাজার ১৮টি শিল্পপ্রতিষ্ঠান বরাদ্দ পেয়েছে।


জানা গেছে, বরাদ্দ নেওয়া শিল্প প্লটে চার হাজার ৫৩৩টি শিল্পপ্রতিষ্ঠান পুরোদমে চালু রয়েছে। রুগ্ণ বা বন্ধ হয়ে আছে ৪৫৬টি শিল্প ইউনিট। ৮২টি শিল্পনগরীর মধ্যে বরাদ্দযোগ্য খালি প্লট রয়েছে ২১টিতে।


এদিকে সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে বিসিক জানিয়েছে, শিল্পোদ্যোক্তাদের অনুরোধের পরিপ্রেক্ষিতে বিসিক শিল্পনগরী, ভৈরব এবং বিসিক শিল্পনগরী, নরসিংদী (সম্প্রসারিত) ব্যতীত অন্য ১৯টি শিল্পনগরীর প্লটের জন্য আবেদন জমা দেওয়ার সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি