শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?

শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?

শীত আসতেই গোসলে অনিয়ম করেন অনেকেই। বেশি ঠান্ডা পড়লে গোসল এড়িয়ে যান কেউ কেউ আবার সকালে বা রাতে যে কোনো সময়ই গোসল সেরে নেন অনেকেই। তবে শীতে কোন সময় করলে শরীর সুস্থ থাকবে তা কি জানেন?


এ বিষয়ে ভারতীয় চিকিৎসক ডা. আশিস মিত্র জানান, অনেকেই আছেন যারা শীত পড়তে না পড়তেই ১-২ দিন গোসল না করে কাটিয়ে দিচ্ছেন। আর এ ভুলের কারণেই শরীরে একাধিক জটিল সমস্যা দেখা দিতে পারে।


এই চিকিৎসক আরও জানান, আমাদের ত্বকের উপরে একাধিক ভাইরাস ও ব্যাকটেরিয়া বাস করে। আর এসব জীবাণুর ফাঁদে পড়ে অসুস্থ হওয়ার ইচ্ছে না থাকলে নিয়মিত গোসল করতে হবে। এতেই সুস্থ থাকবে শরীর।


তবে দিনের কোন সময় গোসল করা উচিত?
বিশেষজ্ঞের মতে, এ সময় যেহেতু সকালের দিকে আবহাওয়া খুব ঠান্ডা থাকে তাই দুপুরের দিকে গোসল করাই সবচেয়ে নিরাপদ। তাহলে ঠান্ডা লাগার ভয় থাকবে না। বিশেষ করে শিশু ও বয়ষ্কদেরকে ভুলেও সকালের দিকে গোসল করাবেন না।


আর গোসলের সময় একদম ঠান্ডা পানিও ব্যবহার করা যাবে না। এতে করে হঠাৎ করে সর্দি, কাশির খপ্পরে পড়তে পারেন। এমনকি অ্যাজমা রোগীদের শ্বাসকষ্টও বাড়তে পারে।


তাই শীতে সুস্থ থাকতে গরম ও ঠান্ডা পানি মিশিয়ে গোসল করুন। তাতেই শরীরের তাপমাত্রা থাকবে স্বাভাবিক। আর অবশ্যই গোসলের সময় বডিওয়াশ বা কম ক্ষারযুক্ত সাবান ব্যবহার করুন। এতে ত্বকে থাকা ময়লা ও জীবাণু দূর হবে।


এ সময় সম্ভব হলে গোসলের আগে তেল মেখে ৩০ মিনিট রোদ পোহাতে পারেন। এই কাজ করলে দেহে ভিটামিন ডি এর ঘাটতি দূর হবে। এমনকি বাড়বে ইমিউনিটি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
কাঠবাদামের তেল কতটা উপকারী?
সপ্তাহে ১ দিন শ্যাম্পু করলেই দূর হবে খুশকি
সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
জাল নোট চেনার সাত উপায়