ভারতে সাড়ে ৭ মাসে সর্বোচ্চ করোনা আক্রান্তের সংখ্যা

ভারতে সাড়ে ৭ মাসে সর্বোচ্চ করোনা আক্রান্তের সংখ্যা

ভারতে ফের চোখ রাঙাচ্ছে করোনাভাইরাসের সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ভারতজুড়ে প্রায় সাড়ে ৮০০ মানুষ আক্রান্ত হয়েছেন, যা ২২৭ দিনের মধ্যে সর্বোচ্চ। এ সময় মারাও গেছেন ৩ জন। ইতোমধ্যে দেশটির কেন্দ্রীয় সরকার এ নিয়ে সতর্কতা জারি করেছে।


রোববার (৩১ ডিসেম্বর) ভারতীয় বার্তা সংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।


দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, একদিনে ৮৪১ জন করোনায় আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। এর আগের দিন প্রায় সাড়ে ৭০০ জন আক্রান্ত হয়েছিলেন। এতে এখন সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৩০৯ জনে।


এদিকে করোনার ওমিক্রন স্ট্রেইনের যে উপধরন নতুন করে উদ্বেগ বাড়িয়েছে বিশ্বজুড়ে, সেই জেএন.১ আক্রান্ত রোগীর সংখ্যা ভারতেও বাড়ছে। ভাইরাসের নতুন এই সাব-ভ্যারিয়েন্ট ইতোমধ্যে দেশজুড়ে ১৬০ জনের বেশি রোগীর দেহে পাওয়া গেছে। শুধু ডিসেম্বর মাসে ১৪৩ জনের শরীরে এই উপধরন মিলেছে। গত ২৪ ঘণ্টায় কেরালা, কর্নাটক ও বিহারে একজন করে করোনা রোগীর মৃত্যু হয়েছে। এ পর্যন্ত সব মিলিয়ে করোনায় ভারতে মৃত্যু হয়েছে ৫ লাখ ৩৩ হাজার ৩৬১ জনের।


জাপানি বিশেষজ্ঞদের দাবি, ভাইরাসের নতুন উপধরন জেএন.১ ভারতে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এই সাব-ভ্যারিয়েন্টের জেরে বিশ্বজুড়ে দেখা দিতে পারে হৃদরোগের মহামারি! হতে পারে স্ট্রোকও!


জাপানের শীর্ষস্থানীয় গবেষণা সংস্থা রিকেন জানিয়েছে সতর্কতা জারি করে নতুন রিপোর্ট প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, মানবদেহের কোষে করোনাভাইরাস জেঁকে বসলে হৃদযন্ত্রের ওপরে প্রভাব ফেলতে থাকে। ফলে যারাই এই অসুখে ভুগেছেন, তাদের সকলেরই হৃদযন্ত্রে সমস্যা দেখা দেয়ার আশঙ্কা রয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভারতে সাড়ে ৭ মাসে সর্বোচ্চ করোনা আক্রান্তের সংখ্যা
করোনার নতুন ভ্যারিয়েন্ট, ভারতে ২৪ ঘণ্টায় ৭ মৃত্যু
একবছরে সুপার স্পেশালাইজডে সেবা নিলেন ৪১ হাজার রোগী
ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু
দেশে এইডসে  আক্রান্ত ১২৭৬, মৃত্যু ২৬৬
পশ্চিমবঙ্গে ছড়াচ্ছে নতুন প্রজাতির অ্যাডিনো ভাইরাস
ডেঙ্গুতে মোট মৃত্যু ১৭০০ ছুঁই ছুঁই
করোনার নতুন সাব ভ্যারিয়েন্ট জেএন.১
ডেঙ্গুতে আরও ৪ মৃত্যু, আক্রান্ত ১৮৮ জন
দেশে ডাক্তার-নার্সের ঘাটতি আছে