পদ্মায় চালক যেভাবে রক্ষা করলেন ৪ শতাধিক মানুষ

পদ্মায় চালক যেভাবে রক্ষা করলেন ৪ শতাধিক মানুষ
পদ্মায় ফেরি ডুবির ঘটনায় চালকের বুদ্ধিমত্তা ও সাহসী সিদ্ধান্তে রক্ষা পেয়েছে ১৯টি যানবাহন, ৪ শতাধিক মানুষ। ফেরিটিতে মো. ফজলুল করিম পদবী ইনচার্জ মাস্টার।

রবিবার রাত সাড়ে ১০টার দিকে রাণীগঞ্জ নামের একটি ডাম্ব ফেরি ৭টি ট্রাক, ৫টি যাত্রীবোঝাই বাস ও ৭টি ছোট গাড়ি নিয়ে মাওয়ার শিমুলিয়া ঘাট থেকে ছেড়ে যায়। ফেরিটিতে যাত্রী ও কর্মীসহ চার শতাধিক মানুষ ছিল।

শব্দের উৎস খুঁজতে গিয়ে ফেরিটির চালক ফজলুল করিম দেখতে পান ফেরির তলা ফেটে প্রবল বেগে পানি প্রবেশ করছে। প্রাথমিকভাবে সাব মার্সিবল পাম্প দিয়ে পানি নিষ্কাশনের চেষ্টা করেও ব্যর্থ হন।

তিনি জানান, পরিস্থিতি দেখে বুঝতে পারি হাতে সময় কম। যেকোনো সময় ফেরি ডুবে যেতে পারে। এ অবস্থায় ফেরির কর্মচারীদের বালি, কম্বল যা কিছু আছে সেগুলো দিয়ে যতটা সম্ভব পানি প্রবেশ ঠেকাতে নির্দেশ দিই। এরপর দ্রুত গতিতে ঘাটের দিকে রওনা হই।

রাণীগঞ্জ নামের এই ফেরিটি একটি ডাম্ব ফেরি। অর্থাৎ এই ফেরিনৌকার নিজস্ব এঞ্জিন নেই, যানবাহন ওঠানোর পর অন্য একটি শক্তিশালী জাহাজ ফেরিটিকে ঠেলে নিয়ে যায়।

ব্রিটিশ শাসনামলে এই মডেলের ফেরিগুলোর প্রচলন হয়। যার কিছু এখনো পদ্মা নদীতে মুন্সিগঞ্জের মাওয়া ও শরীয়তপুরের জাজিরা প্রান্তের মধ্যে চলাচল করে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেঁয়াজের দামে শঙ্কায় কৃষক, ক্ষুব্ধ ক্রেতা
ঘন কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি বন্ধ
তিনদিন সেন্টমার্টিনের হোটেল-মোটেল বন্ধ
চিটাগাং সিনিয়রস ক্লাবের নতুন প্রেসিডেন্ট বাবলু
স্থলবন্দর এলাকায় মর্টারশেল, ধ্বংস করলো সেনাবাহিনী
রংপুরের তারাগঞ্জ সভাস্থলে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল শুরু
ময়মনসিংহে মালবাহী ট্রাকে ট্রেনের ধাক্কা, নিহত ৪
এক জালে ১৫৯ পোপা মাছ, দাম হাঁকছেন ২ কোটি
রেললাইনের ক্লিপ খুলে নিলো দুর্বৃত্তরা, অল্পের জন্য রক্ষা