দক্ষ ফ্রিল্যান্সার তৈরির উদ্যোগ গেটকোর

দক্ষ ফ্রিল্যান্সার তৈরির উদ্যোগ গেটকোর
দেশব্যাপী দক্ষ ফ্রিল্যান্সার তৈরির উদ্যোগ নিয়েছে গেটকো সেন্টার অব এক্সিলেন্স। সম্প্রতি সরকার ফ্রিল্যান্সিংকে পেশা হিসেবে স্বীকৃতি দেওয়ার প্রেক্ষাপটে এবং করোনা মহামারির সময় সামগ্রিক বেকারত্বের হার বাড়ায় ফ্রিল্যান্সিং খাতকে গুরুত্ব সহকারে বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছেন গেটকো গ্রুপের নির্বাহী পরিচালক শাফকাৎ আলম।

শ্রেণিকক্ষের পাশাপাশি এখন অনলাইন প্ল‌্যাটফর্মেও আধুনিক ও যুগোপযোগী প্রযুক্তি ব্যবহার করে আইটি প্রশিক্ষণের ব্যবস্থা নিয়েছে গেটকো সেন্টার অব এক্সিলেন্স। করোনা পরবর্তীকালে নতুন আইটি পেশাদারদের দক্ষতা বৃদ্ধির কথা মাথায় রেখে কোর্সগুলো সাজানো হয়েছে।

প্রশিক্ষণার্থীরা গেটকো সেন্টার অব এক্সিলেন্সে যেসব সুবিধা পাবেন তা হলো—উন্নত সফটওয়্যারের মাধ্যমে প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীর সরাসরি কথপোকথনভিত্তিক পাঠদান, সব শিক্ষা উপকরণ, ক্লাসের বাইরেও অনলাইনে প্রশিক্ষণ বিষয়ে সহযোগিতা, কোর্স শেষেও প্রশিক্ষকের সঙ্গে যোগাযোগের মাধ্যমে সব ধরনের সহযোগিতা প্রভৃতি।

এছাড়া, বিভিন্ন বিষয়ের ওপর বিষদ আলোচনার জন্য সেমিনার, ওয়েবিনার ও ফ্রি ডেমোনস্ট্রেশন ক্লাসের ব্যবস্হা করতে যাচ্ছে গেটকো সেন্টার অব এক্সিলেন্স। এখানে আধুনিক কোর্সগুলোর পাশাপাশি আছে বেসিক আইটি কোর্স। করোনাকালে উদ্ভূত পরিস্থিতিতে অনলাইনভিত্তিক উদ্যোক্তাদের জন্য আছে ব্যবসা পরিচালনার বিশেষ আইটি কোর্স। পাশাপাশি ফ্রিল্যান্সারদের জন্য আছে বেশকিছু কোর্স।

গেটকো সেন্টার অব এক্সিলেন্সের আছে এআই ল্যাবস একাডেমি, স্টার্টএক্সজি একাডেমি, ডিজিটোজের মতো কিছু বিশ্বমানের প্রশিক্ষণ প্রদানকারী পার্টনার কোম্পানি।

নিয়মিত কোর্সগুলোর মধ‌্যে আছে—ওয়েব ডেভেলপমেন্ট, জাভা, ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম, মাইক্রোসফট অফিস, অ‌্যাডভান্স এক্সেল, সি ও সি++ প্রোগ্রামিং, ওয়েব ডিজাইনিং, এসএসসি ও এইচএসসির আইসিটি, গ্রাফিক্স ডিজাইন ইত্যাদি। অন্যান্য কোর্সের পাশাপাশি আছে নতুন উদ্যোক্তাদের জন্য ‘এন্টারপ্রেনার্স আইটি এমপাওয়ারমেন্ট কোর্স’।

এআই ল্যাবের কোর্সগুলো হলো—অ‌্যাডভান্স মেশিন লার্নিং, ডাটা সায়েন্স, পাইথন প্রভৃতি। স্টার্টএক্সজির কোর্স—লিন সিক্স সিগমা, প্রজেক্ট ম্যানেজমেন্ট, ডিজিটাল এইচআর এক্সপার্ট এবং আইওটি। ডিজিটোজে আছে মূলত ডিজিটাল মার্কেটিংয়ের বিভিন্ন কোর্স।

শিক্ষার্থীদের সুবিধার্থে সবগুলো কোর্সে ৩০ থেকে ৮০ শতাংশ ডিসকাউন্ট দিচ্ছে গেটকো সেন্টার অব এক্সিলেন্স।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন