৪ বিলিয়ন ডলার হারিয়েছে এয়ারবিএনবির 'অবিশ্বাস্য' আইপিও

৪ বিলিয়ন ডলার হারিয়েছে এয়ারবিএনবির 'অবিশ্বাস্য' আইপিও
গত বৃহস্পতিবার নাসদাকের এয়ারবিএনবির শেয়ারগুলি ১৪৬ ডলারে লেনদেন শুরু হয়। সংস্থার মূল্য নির্ধারণ করা হয়েছে ১০০ বিলিয়ন ডলারেরও বেশি। স্টকটি প্রায় ১৪৫ ডলারে বন্ধ হয়েছে। যার অর্থ এয়ারবিএনবি এখন মেরিয়ট, হিল্টন এবং হায়াত মিলিতের চেয়ে বেশি মূল্যবান।

এয়ারবিএনবির ওয়াল স্ট্রিটের অভিষেকটি প্রচুর পরিমাণে হাইপ এবং অনুমানের সাথে জড়িত। তবুও, ব্যবসায়ের প্রথম দিনের প্রথম দিনটি চোয়াল-ড্রপিংয়ের কম ছিল না।

এমনকি সিইও ব্রায়ান চেস্কি যখন শুনলেন যে স্টার্টআপের শেয়ারগুলি কেনাবেচা শুরু করেছে। ব্লুমবার্গ টিভিতে তিনি উল্লেখ করেছেন এপ্রিলে এক দফায় ফিনান্সিংয়ের সময় বিনিয়োগকারীরা শেয়ারের মূল্য প্রায় ৩০ ডলার করেন। "আমি আর কি বলব জানি না," সে হতবাক হয়ে গেল। বিশেষজ্ঞরাও বোকা নিয়েছিলেন।

ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জে রিটার আমাকে বলেছিলেন, "একজন পরিপক্ক সংস্থার জন্য নয় মাসের ক্ষেত্রে মূল্যায়ন [এত বেশি] বৃদ্ধি করা অবিশ্বাস্য," জে রিটার আমাকে বলেছেন।

তবে দর্শনীয় প্রথম দিনের ট্রেডিং পপটির অর্থ এই সংস্থাটি তার ব্যবসায়ের জন্য অর্থ ব্যয় করতে আরও অনেক বেশি অর্থ উপার্জন করতে পারত। এয়ারবিএনবি'র শেয়ারের দাম ১৪৬ ডলার হলে এটি আরও ৪ বিলিয়ন ডলার বৃদ্ধি করতে পারত। সূত্র সিএনএন

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া