করোনায় পুঁজিবাজারে মুনাফার রেকর্ড চীনা কোম্পানিগুলোর

করোনায় পুঁজিবাজারে মুনাফার রেকর্ড চীনা কোম্পানিগুলোর
করোনা মহামারির মধ্যেই অন্য যে কোন সময়ের চেয়ে বেশি মুনাফা করেছে চীনা কোম্পানিগুলো। চীনের শেয়ারবাজার এবং বিশ্বের বেশ কয়েকটি শেয়ারবাজারে মুনাফার এ রেকর্ড গড়ে চীনা প্রতিষ্ঠানগুলো। পুঁজি বাজারের সর্বশেষ তথ্য পর্যালোচনা করে এ তথ্য জানিয়েছে ব্লুমবার্গ।

ব্লুমবার্গ জানায়, প্রাথমিক গণপ্রস্তাব –আইপিও শেয়ারের ক্ষেত্রে চীন ও চীনের বাইরের পুঁজিবাজারে করোনার মধ্যেই এ যাবৎকালের মধ্যে সবচেয়ে বেশি মুনাফা করেছে চীনা কোম্পানিগুলো।

ব্লুমবার্গের তথ্যানুযায়ী, হংকং শেয়ার বাজারের তালিকাভুক্ত স্বাস্থ্যসেবা খাতের ই-কমার্স কোম্পানি জেডি ডট কম ইঙ্ক এবং গেমিং প্ল্যাটফর্ম নেটইজ ইঙ্কের প্রাথমিক শেয়ারের দাম এবং তালিকাভুক্ত চীনা কোম্পানিগুলোর শেয়ারের দাম সেকেন্ডারি বাজারে চলতি বছর রেকর্ড ১২৯ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছায়।

মার্কিন যুক্তরাষ্ট্র, হংকং বিশেষ প্রশাসনিক অঞ্চল এবং চীনের মূল ভূ-খণ্ডের পুঁজিবাজারে বিভিন্ন চীনা কোম্পানি এ বছর তাদের শেয়ারের মূল্য ৩৭ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে। ব্লুমবার্গের হিসেবে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীনের কোম্পানিগুলোর জন্য ২০০৯ সালের পর থেকে এটিই পুঁজিবাজারে সর্বোচ্চ মুনাফা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া