মডার্নার ভ্যাকসিনের অনুমোদন দিলো যুক্তরাষ্ট্র

মডার্নার ভ্যাকসিনের অনুমোদন দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের জীবপ্রযুক্তি কোম্পানি মডার্নার করোনাভাইরাস ভ্যাকসিনের অনুমোদন দেয়া হয়েছে বলে শুক্রবার টুইটারে জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার সকালে এক টুইটার পোস্টে ট্রাম্প লিখেছেন, ‘কোনো বাধা ছাড়াই মডার্নার ভ্যাকসিনের অনুমোদন দেয়া হলো। শীঘ্রই বিতরণ কার্যক্রম শুরু হচ্ছে।’

বৃহস্পতিবার এক বিশেষজ্ঞ দল জরুরি ভিত্তিতে মডার্নার ভ্যাকসিন ব্যবহারের সুপারিশ করার পরের দিনই প্রেসিডেন্ট ট্রাম্পের কাছ থেকে এই ঘোষনা এলো।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) শুক্রবার আনুষ্ঠানিকভাবে ভ্যাকসিন অনুমোদনের ঘোষণা দেবে বলে ধারণা করা হচ্ছে। গত সোমবার ফাইজার/বায়োএনটেকের ভ্যাকসিন অনুমোদনের পর মডার্না হবে যুক্তরাষ্ট্রে দ্বিতীয় অনুমোদনপ্রাপ্ত করোনাভাইরাস ভ্যাকসিন।

গত মঙ্গলবার এফডিএ’র বিজ্ঞানীরা মডার্নার ভ্যাকসিনটি অনুমোদনের পক্ষে মতামত দেন। ভ্যাকসিন সম্পর্কে এফডিএ’র ৫৪ পৃষ্ঠার নথিতে বলা হয়েছে, এর ব্যবহারে ‘কোনো নির্দিষ্ট উদ্বেগজনক কিছু পাওয়া যায়নি’ এবং মারাত্মক ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়া খুবই বিরল।

এফডিএ’র অনুমোদন পেলে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যেই ভ্যাকসিনের চালান শুরু করা যাবে। নথিতে উল্লিখিত তথ্যমতে, ৩০ হাজার ব্যক্তির মধ্যে ট্রায়াল দিয়ে মডার্নার ভ্যাকসিনের ৯৪.১ শতাংশ কার্যকারিতা পাওয়া গিয়েছে।

ফাইজারের মতো মডার্নার ভ্যাকসিনও দুইবার নেয়া লাগবে। প্রথমবার নেয়ার ২৮ দিন পর দ্বিতীয় ‘বুস্টার শট’ নিতে হবে। ম্যাসচুসেটসের ক্যামব্রিজে অবস্থিত কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়েছে, অনুমোদন পেলে তারা ব্যাপক মাত্রায় ভ্যাকসিন উৎপাদন শুরু করবে।

এদিকে শুক্রবার সকালে টেলিভিশনে প্রকাশ্যে ভ্যাকসিন নিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও তার স্ত্রী ক্যারেন পেন্স। মার্কিন জনগণের মধ্যে ভ্যাকসিনের নিরাপত্তা ও কার্যকারিতা সম্পর্কে সচেতনতা বাড়াতে এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউস। -সূত্র এএফপির।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া