সৈয়দ শামসুল হকের ৮৬তম জন্মদিন আজ

সৈয়দ শামসুল হকের ৮৬তম জন্মদিন আজ
সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮৬তম জন্মদিন আজ (২৭ ডিসেম্বর)। ছয় দশক ধরে তিনি কবিতা, গান, নাটক, গল্প-উপন্যাস, চলচ্চিত্রের চিত্রনাট্য রচনাসহ সাহিত্য ও শিল্পের বিচিত্র ভুবনে বিচরণ করেছেন। সাহিত্যের সব শাখায় সাবলীল বিচরণই তাকে এনে দিয়েছে সব্যসাচী উপাধি। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর তার মৃত্যু হয়।

সৈয়দ শামসুল হক ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর কুড়িগ্রামে জন্মগ্রহণ করেন। তার জন্মদিন উপলক্ষে ঢাকায় এবং কুড়িগ্রামে কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কুড়িগ্রামে জেলা প্রশাসনের উদ্যোগে সকালে কুড়িগ্রাম সরকারি কলেজ প্রাঙ্গণে কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, শোভাযাত্রা, দোয়া মাহফিল করা হবে। সমাধিতে উন্মোচন করা হবে এপিটাফ-সংবলিত সমাধিফলক। এ ছাড়া জেলা কালেক্টরেট কার্যালয়ের স্বপ্নকুঁড়ি মিলনায়তনে স্বাস্থ্যবিধি অনুসরণ করে শিশু-কিশোর প্রতিযোগিতা, আলোচনাসভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

জন্মদিন উপলক্ষে প্রথমা প্রকাশন কবির জীবনসঙ্গী কথাশিল্পী আনোয়ারা সৈয়দ হক রচিত ‘বাসিত জীবন: সৈয়দ হকের সঙ্গে শেষ দিনগুলো’ শীর্ষক স্মৃতিচারণামূলক বই প্রকাশ করছে। এ ছাড়া প্রকাশনা সংস্থা ঐতিহ্য প্রকাশ করছে সৈয়দ শামসুল হকের প্রিয় ‘৫০ প্রেমের কবিতা’। চিত্র প্রকাশনী প্রকাশ করছে সৈয়দ শামসুল হকের শিশুতোষ গ্রন্থ ‘ভয় করলেই ভয়’।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী আজ
জাপানে বঙ্গবন্ধুকে নিয়ে জাপানি চিত্রকলা বইয়ের প্রকাশনা অনুষ্ঠান
সোহেল মাহমুদের থ্রিলার-উপন্যাস ‘অ-নির্বাণ’
একুশে বইমেলায় আলতামিশ নাবিলের 'অস্কারনামা'
‘কাব্যরাগে অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের মোড়ক উম্মোচন
বইমেলায় আলতামিশ নাবিলের 'বাংলার চলচ্চিত্রপাঠ'
বইমেলায় রাশেদুল মওলার ‘লকডাউনের লকারে’
বইমেলায় পাওয়া যাচ্ছে জহিরুল ইসলামের ‘এভিয়েশন ক্যারিয়ার’
একুশে বইমেলায় জান্নাতুল ফেরদাউস অনির ‘সরল অঙ্ক’