জেমকন সাহিত্য পুরস্কার পেলেন যারা

জেমকন সাহিত্য পুরস্কার পেলেন যারা
জেমকন সাহিত্য পুরস্কার ২০২০ ঘোষণা করা হয়েছে। করোনা মহামারীকালে কোনো অনাড়ম্বর আয়োজন নয়, ভিডিও বার্তায় এবারের ঘোষণা দেন জেমকন গ্রুপের পরিচালক বাংলা ট্রিবিউনের প্রকাশক কাজী আনিস আহমেদ।

এবার জেমকন তরুণ কবিতা পুরস্কার-২০২০ পেয়েছেন তরুণ কবি হাসনাইন হীরা তার ‘বাঁক বাচনের বৈঠা’ পাণ্ডুলিপির জন্য। জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার ২০২০ যৌথভাবে পেয়েছেন জব্বার আল নাঈম তার ‘জীবনের ছুটি নেই’ এবং ধ্রুপদি রিপন তার ‘সম্পর্ক আপন-পর’ পাণ্ডুলিপির জন্য। জেমকন সাহিত্য পুরস্কার ২০২০ পেয়েছেন ‘আগস্ট আবছায়া’ উপন্যাসের জন্য কথাসাহিত্যিক মাসরুর আরেফিন।

জেমকন সাহিত্য পুরস্কার ২০২০-এর সম্মানিত জুরি ছিলেন অধ্যাপক ড. বেগম আকতার কামাল, ওয়াসি আহমেদ, মামুন হুসাইন, সরিফা সালোয়া ডিনা, আহমাদ মোস্তফা কামাল।

জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার ২০২০-এর সম্মানিত জুরি ছিলেন কথাসাহিত্যিক পারভেজ হোসেন অনিরুদ্ধ কাহালি, মোস্তফা তারিকুল আহসান, হামীম কামরুল হক, আফসানা বেগম। জেমকন তরুণ কবিতা পুরস্কার ২০২০-এর সম্মানিত জুরি ছিলেন কবি মোহাম্মদ সাদিক, আসাদ মান্নান, কবির হুমায়ূন, জফির সেতু ও মোস্তাক আহমেদ দীন।

জেমকন সাহিত্য পুরস্কার-২০২০ এর জন্য প্রথমে কবিতা, গল্প ও উপন্যাসের ২০১৯ সালের প্রকাশিত গ্রন্থ থেকে ১৫টি গ্রন্থ নিয়ে দীর্ঘ তালিকা প্রস্তুত করা হয় দীর্ঘ তালিকা থেকে সংক্ষিপ্ত তালিকায় সাতটি গ্রন্থকে নির্বাচন করা হয়। সেখান থেকে সম্মানিত জুরিদের মধ্য থেকে একটি গ্রন্থকে ওই বছরের শ্রেষ্ঠ গ্রন্থ হিসেবে পুরস্কৃত করা হয়।

২০০০ সালে জেমকন গ্রুপ এ পুরস্কার প্রবর্তন করে। বিশেষ করে তরুণ কবি ও কথাসাহিত্যিকদের উৎসাহ দেবার জন্য প্রথম পাণ্ডুলিপিকে পুরস্কার প্রদান করা হয়। ২০২০ এসে জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত প্রকাশিত বাংলাদেশের একটি সৃষ্টিশীল গ্রন্থকে পুরস্কৃত করা হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী আজ
জাপানে বঙ্গবন্ধুকে নিয়ে জাপানি চিত্রকলা বইয়ের প্রকাশনা অনুষ্ঠান
সোহেল মাহমুদের থ্রিলার-উপন্যাস ‘অ-নির্বাণ’
একুশে বইমেলায় আলতামিশ নাবিলের 'অস্কারনামা'
‘কাব্যরাগে অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের মোড়ক উম্মোচন
বইমেলায় আলতামিশ নাবিলের 'বাংলার চলচ্চিত্রপাঠ'
বইমেলায় রাশেদুল মওলার ‘লকডাউনের লকারে’
বইমেলায় পাওয়া যাচ্ছে জহিরুল ইসলামের ‘এভিয়েশন ক্যারিয়ার’
একুশে বইমেলায় জান্নাতুল ফেরদাউস অনির ‘সরল অঙ্ক’