নৃত্যশিল্পী জিনাত বরকতুল্লাহ লাইফ সাপোর্টে

নৃত্যশিল্পী জিনাত বরকতুল্লাহ লাইফ সাপোর্টে
রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে নিবিড় পরিচর্চাকেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন রয়েছেন রয়েছেন নৃত্যশিল্পী জিনাত বরকতুল্লাহ। তার শারীরিক অবস্থার অবনতি হয়েছে এবং ক্রিটিক্যাল অবস্থায় রয়েছেন।

জিনাতের মেয়ে অভিনেত্রী বিজরী বরকতুল্লাহ সন্ধ্যায় এক ফেসবুক পোস্টে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, মা আইসিইউতে ভর্তি রয়েছেন, তার অবস্থা গুরুতর।গত ২২ ডিসেম্বর হাসপাতালে ভর্তি করা হয়েছিল তার মাকে। এখন লাইফসাপোর্টে নেয়া হয়েছে। তিনি মায়ের জন্য দোয়া চেয়েছেন।

জিনাত বরকতুল্লাহর স্বামী প্রযোজক মোহাম্মদ বরকতুল্লাহ গত ৩ আগস্ট করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান। তখন জিনাতও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। তবে এখন তিনি এই ভাইরাস মুক্ত। জিনাত নন-কোভিড ইউনিটে চিকিৎসাধীন রয়েছেন।

জিনাত বরকতুল্লাহর নৃত্যযাত্রা শুরু হয় সত্তরের দশক থেকে। স্বাধীনতার পর এ দেশে সুস্থ ধারার সাংস্কৃতিক চর্চা চালু করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি।ভরতনাট্যম, কত্থক, মণিপুরী- উপমহাদেশের শাস্ত্রীয় নৃত্যের তিন ধারায় তালিম নিলেও জিনাত বরকতুল্লাহ পরে লোকনৃত্যকেই তার জীবনের পাথেয় করে নেন। দুই মেয়ে বিজরী বরকতু্ল্লাহ ও কাজরী বরকতুল্লাহ তখন বেশ ছোট ছিলেন বলে শাস্ত্রীয় নৃত্যে সময় দেয়া তার পক্ষে সম্ভব ছিল না।

১৯৮০ সালে জিনাত বরকতুল্লাহ বিটিভির নাটক ‘মারিয়া আমার মারিয়া’ দিয়ে অভিনয় জীবন শুরু করেন। তিনি ‘ঘরে বাইরে’, ‘অস্থায়ী নিবাস’, ‘বড় বাড়ি’, ‘কথা বলা ময়না’সহ বেশ কয়েকটি জনপ্রিয় টিভি নাটকে অভিনয় করেন।জিনাত বরকতুল্লাহ নৃত্যশিল্পে অবদানের জন্য ২০১৮ সালে শিল্পকলা একাডেমি পদক পেয়েছেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

অল্পতেই সব শিখে যায় পদ্ম
২১ কোটির ‘অপারেশন জ্যাকপট’ শুরু ২৯ ডিসেম্বর
বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ১০ তারকা
২০০ কোটির ঘরে ‘ডাঙ্কি’
কাটা পড়লো অ্যানিমেলের ‘আপত্তিকর’ ২৭ মিনিট
‘পুলসিরাত’র জন্য দোয়া চান বুবলী
শীতে গলাব্যথা থেকে মুক্তির ঘরোয়া উপায়
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টিভিতে আবারও শুরু হচ্ছে সিসিমপুর
বিটিভি চট্টগ্রাম কেন্দ্রকে আরো আধুনিক করা হবে