বিচার শুরুর আগেই সরে দাঁড়ালেন ট্রাম্পের ৫ আইনজীবী

বিচার শুরুর আগেই সরে দাঁড়ালেন ট্রাম্পের ৫ আইনজীবী
সদ্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচারের প্রক্রিয়া দেশটির আইনসভার উচ্চকক্ষ সিনেটে শুরু হওয়ার আগেই সরে দাঁড়িয়েছেন ট্রাম্পের পক্ষের পাঁচ আইনজীবী।

রোববার (৩১ জানুয়ারি) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের দ্বিতীয়বারের অভিশংসন প্রক্রিয়া নাটকীয় মোড় নিয়েছে। ট্রাম্পকে তাঁর পক্ষে লড়ার মতো আইনজীবী খুঁজতে রীতিমতো কাঠখড় পোড়াতে হচ্ছে।

সিএনএন জানিয়েছে, ট্রাম্পের আইনজীবী দলের মধ্যে বুচ বাওয়ারস ও ডেবোরাহ বারবিয়ার সরে দাঁড়িয়েছেন। তাঁদের মধ্যে বাওয়ারস আইনজীবী দলটি গঠন করেছিলেন। সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, পারস্পরিক বোঝাপড়ার মাধ্যমে তাঁরা দল থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন।

সিএনএন বলছে, ট্রাম্প চেয়েছিলেন তাঁর আইনজীবীরা যেন মার্কিন নির্বাচনে ‘জালিয়াতি’র প্রসঙ্গ বারবার তুলে ধরে যুক্তিতর্ক উপস্থাপন করেন। কিন্তু কীভাবে ব্যাপারটি এগিয়ে নেওয়া যায়, তা নিয়ে ট্রাম্পের কোনো সহযোগিতা পাননি ওই আইনজীবীরা। এ ছাড়া আইনজীবীদের কোনো অগ্রিম ফি দেওয়া হয়নি এবং এ সংক্রান্ত কোনো চিঠিও স্বাক্ষর করা হয়নি।

প্রসঙ্গত, ২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ইউএস ক্যাপিটলে উগ্র ট্রাম্প-সমর্থকদের হামলার পর ট্রাম্পকে অভিশংসনের পক্ষে রায় আইনসভার নিম্মকক্ষ প্রতিনিধি পরিষদ। ১৩ জানুয়ারি ২৩২-১৯৭ ভোটে পাস হয় প্রস্তাবটি। ১০ জন রিপাবলিকানও এতে সমর্থন দেন। এর মধ্য দিয়ে দ্বিতীয়বারের মতো কংগ্রেসের নিম্ন কক্ষে অভিশংসিত হন ট্রাম্প। পরে চূড়ান্ত অভিশংসনের জন্য প্রস্তাবটি সিনেটে পাঠাতে হয়। সেখানে এটি পাসের জন্য দুই-তৃতীয়াংশ সিনেটরের ভোটের প্রয়োজন হবে। সেক্ষেত্রে সব ডেমোক্র্যাটদের পাশাপাশি ১৭ জন রিপাবলিকান সিনেটরও ট্রাম্পের অভিশংসনের পক্ষে ভোট দিতে হবে। আগামী ৮ ফেব্রুয়ারি সিনেটে ট্রাম্পের এই অভিশংসন বিচার শুরুর কথা রয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া