প্রাণের বইমেলা শেষ আজ

প্রাণের বইমেলা শেষ আজ
লেখক, পাঠক ও প্রকাশদের প্রাণের বইমেলা শেষ হচ্ছে আজ। প্রতিবছর এই মেলার জন্য মুখিয়ে থাকে তারা। গতকাল ছুটির দিন হওয়ায় বইমেলা ছিলো শিশুদের দখলে। তারা মনের আনন্দে ঘুরছে, দেখছে, আর কিনছে । এদিকে, ফেব্রুয়ারি শেষ হয়ে আসায় পুরো মেলা প্রাঙ্গনে বাজছে ভাঙ্গনের সুর। বেচা-কেনা যাই হোক অন্যবারে তুলনায় এবার মেলার ব্যবস্থাপনা নিয়ে সন্তুষ্ট লেখক, প্রকাশক আর দর্শনার্থী। শনিবার সাপ্তাহিক ছুটির দিন। প্রতিবছরের মতো এবারও বইমেলার সকাল নির্ধারিত ছিলো শিশুদের জন্য। শিশুপ্রহরকে কেন্দ্র করে বাবা-মায়ের হাত ধরে শিশুরা ঢুকছে বইমেলায়। সকাল থেকে দুপুর পর্যন্ত মেলায় ঘুরে বেড়িয়েছে তারা।

শিশুদের মুল আকর্ষণ ছিলো শিশুচত্ত্বর। মনের আনন্দে সিসিমপুরের হালুম, আর টুকটুকির সাথে খুনসুটিতে ব্যস্ত থেকেছে তারা। তারপর স্টলে স্টলে শিশুরা ঢুঁ মেরেছে। পছন্দের বই খুঁজেছে নিজের মত করে। অভিভাবকরাও চেষ্টা করেছেন, সন্তানদের বইমুখী করতে। শনিবার মেলার শেষ দিন হলেও সকালে যথারীতি থাকবে শিশুপ্রহর।

মেলা শেষ হতে বাকি আর একদিন। শুরুর দিকে কিছুটা কম থাকলেও দিন যতই গড়িয়েছে মেলায় ভীড় বেড়েছে ক্রেতা- দর্শনার্থীর। তাতে লেখক, প্রকাশকদের মনে আনন্দ থাকলেও শেষ হয়ে আসায় তাদের মনে ভর করেছে বিষন্নতা। এদিকে, বিকেলে বই মেলা পরিদর্শন করেন বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি চিমিং। সেখানে তিনি চীনা দুতাবাসের স্টল পরিদর্শন করেন। পরে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রনালয়ের স্টলও ঘুরে দেখেন তিনি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী আজ
জাপানে বঙ্গবন্ধুকে নিয়ে জাপানি চিত্রকলা বইয়ের প্রকাশনা অনুষ্ঠান
সোহেল মাহমুদের থ্রিলার-উপন্যাস ‘অ-নির্বাণ’
একুশে বইমেলায় আলতামিশ নাবিলের 'অস্কারনামা'
‘কাব্যরাগে অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের মোড়ক উম্মোচন
বইমেলায় আলতামিশ নাবিলের 'বাংলার চলচ্চিত্রপাঠ'
বইমেলায় রাশেদুল মওলার ‘লকডাউনের লকারে’
বইমেলায় পাওয়া যাচ্ছে জহিরুল ইসলামের ‘এভিয়েশন ক্যারিয়ার’
একুশে বইমেলায় জান্নাতুল ফেরদাউস অনির ‘সরল অঙ্ক’