ইরাকে মার্কিন ঘাঁটিতে রকেট হামলা, নিহত ১

ইরাকে মার্কিন ঘাঁটিতে রকেট হামলা, নিহত ১
ইরাকের কুর্দি অধ্যুষিত উত্তরাঞ্চলে যুক্তরাষ্ট্রের কর্তৃত্বাধীন একটি সামরিক ঘাঁটিতে রকেট হামলা হয়েছে, এতে বেসামরিক একজন ঠিকাদার নিহত ও আরও পাঁচ জন আহত হয়েছেন।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) রাতের এ হামলায় আহতদের মধ্যে মার্কিন সামরিক বাহিনীর একজন সদস্য রয়েছেন, জানিয়েছে ইরাকে মোতায়েন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনী।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রায় এক বছরের মধ্যে ইরাকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর ওপর এটা সবচেয়ে প্রাণঘাতী হামলা, যেখানে মার্কিন বাহিনী ও তাদের ইরাকি ও কুর্দি মিত্রদের সঙ্গে ইরানের সমর্থনপুষ্ট মিলিশিয়া বাহিনীগুলোর উত্তেজনা উত্তরোত্তর বাড়ছে।

ইরাকি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, স্থানীয় সময় সকাল সাড়ে নয়টা নাগাদ রকেট হামলা শুরু হয়। এই রকেট ছোড়া হয় দক্ষিণের কিরকুক এলাকা থেকে। কয়েকটি রকেট শহরতলির বসতি এলাকায় পড়ে। কয়েকটি গাড়ি ও বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বাসিন্দাদের ঘরের ভিতরে থাকতে বলা হয়েছে।

মার্কিন মুখপাত্র জানান, রকেট হামলায় একজন বিদেশি কন্ট্রাক্টর নিহত হয়েছেন। তবে তিনি কোন দেশের নাগরিক তা জানানো হয়নি। যে পাঁচজন আহত হয়েছেন, তারা সবাই মার্কিন নাগরিক। চারজন কন্ট্রাক্টর ও একজন সেনা।

ইরাকের প্রেসিডেন্ট বলেছেন, এটি জঘন্য সন্ত্রাসবাদী কাজ। কুর্দিস্তানের প্রধানমন্ত্রী বারজানি এই ঘটনার নিন্দা করেছেন।

গত কয়েক মাসের মধ্যে মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনীর উপর এটিই সব চেয়ে বড় হামলা। পাঁচ মাস পর আবার ইরবিল বিমানবন্দর আক্রান্ত হলো। সারায়া আউলিয়া আল-দাম নামে একটি গোষ্ঠী এই আক্রমণের দায় স্বীকার করেছে। ইরাকে মার্কিন বাহিনীর উপস্থিতির বিরুদ্ধে এই আক্রমণ বলে জানানো হয়েছে। এই ধরনের বেশ কিছু গোষ্ঠী ইরাকে সক্রিয়।

এর আগে গত বছরের মার্চে জোট বাহিনীর ওপর চালানো সর্বশেষ প্রাণঘাতী হামলায় এক ব্রিটিশ ও দুই মার্কিন সামরিক সদস্য নিহত হয়েছিল।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া