যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে ২১ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে ২১ জনের মৃত্যু
যুক্তরাষ্ট্রে মধ্য ও দক্ষিণাঞ্চলে প্রবল বেগে শীতকালীন তুষারঝড় বয়ে গেছে। এতে টেক্সাসসহ কয়েকটি অঙ্গরাজ্যে ২১ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও তুষারঝড়ের কারণে সেখানকার কয়েক লাখ মানুষ বিদ্যুৎসেবা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

তুষারঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত টেক্সাসের বাসিন্দারা। এ রাজ্যের প্রায় ৪০ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। আরিজোনায় অন্তত আড়াই লাখ মানুষ বিদ্যুৎবিহীন জীবনযাপন করছেন। অন্যান্য স্থানে আরও আড়াই লাখ মানুষ অন্ধকারে বাস করছে।

মঙ্গলবার দেশটির জাতীয় আবহাওয়া বিভাগ (এনডব্লিউএস) জানিয়েছে, ৭৩ শতাংশেরও বেশি এলাকা তুষারের নিচে ঢাকা পড়েছে এবং ১৫ কোটিরও বেশি লোক শীতকালীন ঝড়ের সতর্কতার মধ্যে আছেন।

টেনেসি, কেনটাকি ও লুইজিয়ানা রাজ্যে মৃত্যুর ঘটনা ঘটেছে। বেশিরভাগ মৃত্যু হয়েছে টেক্সাসে।

টেক্সাসের পরিস্থিতি সামাল দিতে এবং কেন্দ্রীয় সরকারের সাহায্য পৌঁছে দিতে প্রেসিডেন্ট জো বাইডেন জরুরি অবস্থা জারি করেছেন। যে সময় জরুরি অবস্থা জারি করা হয়, তখন টেক্সাসের বিভিন্ন এলাকার তাপমাত্রা ছিল হিমাঙ্কের ২ থেকে ২২ ডিগ্রি সেলসিয়াসের নিচে।

টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট বলেন, বিদ্যুৎ উৎপাদনকারী কিছু প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ রয়েছে। বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা আবার চালু করতে ন্যাশনাল গার্ডের সদস্যরা কাজ করছেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া