একদিনেই ১ লাখ ৮৫ হাজার গ্রাহক পেলো ‘নগদ’

একদিনেই ১ লাখ ৮৫ হাজার গ্রাহক পেলো ‘নগদ’
মাত্র একদিনেই ১ লাখ ৮৫ হাজারের বেশি নতুন গ্রাহক ‘নগদ’–এর সঙ্গে যুক্ত হয়েছে। কোন রকম ঝামেলা ছাড়াই শুধুমাত্র তথ্যপ্রযুক্তির ব্যবহারের মাধ্যমে এসব গ্রাহক যুক্ত হয়েছেন। সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে গ্রাহক বৃদ্ধির ক্ষেত্রে এটি এক অনন্য মাইলফলক। যার মধ্যে প্রায় ৯৫ শতাংশ গ্রাহকই ‘নগদ’ প্ল্যাটফর্মে এসেছেন *১৬৭# ডায়াল করার সহজতম পদ্ধতি ব্যবহার করে। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, দেশের আর্থিক অন্তর্ভুক্তি বৃদ্ধির ক্ষেত্রে এটি বড় এক অর্জন।

‘নগদ’ কর্তৃপক্ষ জানিয়েছে, গ্রাহকেরা এখন একদিকে যেমন অ্যাপ ডাউনলোড করে নিজেদের মোবাইল নম্বরের মাধ্যমে জাতীয় পরিচয়পত্রের ভ্যারিফিকেশন করিয়ে অ্যাকাউন্ট খুলতে পারছেন, অন্যদিকে *১৬৭# ডায়াল করে চার ডিজিটের পিন সেট করেও তাৎক্ষণিকভাবে অ্যাকাউন্ট খুলতে পারছেন। ঝামেলাবিহীন আর্থিক অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে এটি একটি রেকর্ড এবং প্রযুক্তি ব্যবহার করে আর্থিক অন্তর্ভুক্তি বৃদ্ধির অনন্য উদাহরণও বটে।

অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়া সহজীকরণ করার ফলে সাম্প্রতিক সময়ে ‘নগদ’ প্ল্যাটফর্মে গ্রাহকেরা আসছেন। ‘নগদ’–এর অ্যাপ ডাউনলোডও বেড়ে গেছে। যার ফলে গুগল প্লে স্টোরে ‘নগদ’ অ্যাপ এখন বাংলাদেশের মধ্যে টপ চার্টে অবস্থান করছে।

সম্প্রতি দেশের সব মোবাইল অপারেটরের সঙ্গে *১৬৭# ডায়ালের মাধ্যমে পিন সেট করে অ্যাকাউন্ট খোলার চুক্তি করে ‘নগদ’। এরপর থেকে ‘নগদ’ অ্যাকাউন্ট খোলা বাড়তে থাকে। মোবাইল ফোন অপারেটরদের কাছে যেহেতু গ্রাহকের জাতীয় পরিচয়পত্র আছে, সুতরাং *১৬৭# ডায়াল করে গ্রাহক তাঁর আগ্রহের কথা জানানোর মুহূর্তেই জাতীয় পরিচয়পত্রের ডেটাবেইস থেকে গ্রাহকের তথ্য ভ্যারিফিকেশন করিয়ে অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়া শেষ করা হচ্ছে। ‘নগদ’–এর উদ্ভাবিত এই প্রযুক্তি ইতিমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে সাড়া ফেলেছে।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন