ব্র্যাক ব্যাংক-ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা এক্সিলারেটর প্রোগ্রাম ‘উদ্যোক্তা ১০১’

ব্র্যাক ব্যাংক-ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা এক্সিলারেটর প্রোগ্রাম ‘উদ্যোক্তা ১০১’
ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের (এফবিএস) মার্কেটিং বিভাগের সহায়তায় উদ্যোক্তাদের জন্য ‘উদ্যোক্তা ১০১’ নামে একটি বিশেষ এক্সিলারেটর কোর্স চালু করতে যাচ্ছে ব্র্যাক ব্যাংক।

গত ৩ মার্চ ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়ে ‘উদ্যোক্তা ১০১’ চালু করার জন্য দুই প্রতিষ্ঠানের মাঝে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

মার্কেটিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মিজানুর রহমান এবং ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক ও ডিবিইডিপি পরিচালক ড. রফিউদ্দিন আহমেদ; মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. নাজমুল হোসেন এবং ব্র্যাক ব্যাংকের হেড অফ এসএমই সৈয়দ আবদুল মোমেন; হেড অফ এইচআর আক্তারউদ্দিন মাহমুদসহ অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

‘উদ্যোক্তা ১০১’ নূন্যতম এক বছরের ব্যবসায়িক অভিজ্ঞতাসম্পন্ন উচ্চাকাঙ্ক্ষী উদ্যোক্তাদের, বিশেষত নারী উদ্যোক্তাদের জন্য একটি বিশেষভাবে ডিজাইন করা কোর্স। অংশগ্রহণকারীরা দেশের খ্যাতিমান প্রশিক্ষক, শিক্ষাবিদ, এবং উদ্যোক্তাদের কাছ থেকে বিশেষ উদ্যোক্তা প্রশিক্ষণ পাবেন। এর বাইরে কোর্সে অংশগ্রহণ করে তারা নেটওয়ার্কিং-এরও সুযোগ পাবেন যা তাদের দক্ষতা অর্জনে আরও সহায়ক হবে এবং তাদের পেশাদার দক্ষতা এবং ব্যবসায়িক দক্ষতা বৃদ্ধি করবে।

ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, ব্র্যাক ব্যাংক বাংলাদেশের এসএমইদের উন্নয়নে বরাবরই যত্নবান। এই এক্সিলারেটর কর্মসূচির মাধ্যমে আমাদের উদ্দেশ্য এসএমই ও উদ্যোক্তাদের তাদের ব্যবসায়ের পরিমাণ বায়িয়ে তুলতে সহায়তা করা। আমরা চাই এর মাধ্যমে বিশেষ করে নারী উদ্যোক্তারা বেশি উপকৃত হোক, আর তাই আমরা নিশ্চিত করব যেন অংশগ্রহণকারীদের মধ্যে কমপক্ষে ৩০ শতাংশ নারী উদ্যোক্তা হতেপারেন।

নারী উদ্যোক্তাদের ‘উদ্যোক্তা ১০১’ প্রোগ্রামে অংশ নিতে বিশেষভাবে অনুপ্রাণিত করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থী ও প্রাক্তন শিক্ষার্থীরাও এই প্রোগ্রামে বিশেষ সুবিধা পাবেন।

প্রফেসর ড. মো. মিজানুর রহমান বলেন, উদ্যোক্তা ১০১ আমাদের জন্য একটি ফ্ল্যাগশিপ প্রকল্প হবে যার মাধ্যমে আমাদের শিক্ষার্থী ও প্রাক্তন শিক্ষার্থীদের পাশাপাশি উদীয়মান উদ্যোক্তারাও উপকৃত হবেন। অংশগ্রহণকারীরা এই প্ল্যাটফর্ম থেকে শিখে চাকরি খোঁজার বদলে চাকরি দেয়ার সক্ষমতা অর্জন করলে আমরা বেশি সন্তুষ্ট হবো। ব্র্যাক ব্যাংককে এই চমৎকার উদ্যোগ গ্রহণ করার জন্য আমি ধন্যবাদ জানাই।

‘উদ্যোক্তা ১০১’ প্রতিবছর তিন মাসের সার্টিফিকেশন কোর্সের জন্য বছরে চারটি ব্যাচে উদ্যোক্তাদের কোর্সের ব্যবস্থা করবে। ব্র্যাক ব্যাংক তার সামাজিক দায়বদ্ধতা বাসিএসআর তহবিল থেকে অংশগ্রহণকারীদের নিবন্ধন ব্যয়ে অবদান রাখবে।

ব্র্যাক ব্যাংকের ওয়েবসাইটে ‘উদ্যোক্তা ১০১’ কোর্সে নিবন্ধনের ব্যাপারে বিস্তারিত জানানো হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন