ইনস্টিটিউট অফ চার্টার্ড একাউন্ট্যান্টস ও বিএসইসি’র মধ্যে সমঝোতা স্মারক সই

ইনস্টিটিউট অফ চার্টার্ড একাউন্ট্যান্টস ও বিএসইসি’র মধ্যে সমঝোতা স্মারক সই
ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম ব্যবহার সংক্রান্ত ইনস্টিটিউট অফ চার্টার্ড একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বুধবার (১০ মার্চ) আইসিএবি প্রেসিডেন্ট মাহমুদুল হাসান খুসরু ও বিএসইসি’র কমিশনার মো. মিজানুর রহমান ডকুমেন্ট যাচাইয়ের ব্যবহার সংক্রান্ত সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছেন। এসময়ে অনুষ্ঠানে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলি রুবাইয়াত-উল-ইসলাম উপস্থিত ছিলেন।

ডিভিএস ইতিমধ্যে ব্যবসায়ীদের সম্প্রদায় এবং অন্যান্য নিয়ন্ত্রক সংস্থাগুলোর কাছে বেশ গ্রহণযোগ্য হয়ে উঠেছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবং ফিনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল (এফআরসি) এর সাথে আইসিএবির এমন ব্যবস্থা রয়েছে।

ডিভিএস অ্যাকাউন্টিং সিস্টেমটিকে আরও গ্রহণযোগ্য এবং নির্ভরযোগ্য করে তুলবে। আইসিএবি একাধিক আর্থিক বিবরণী উত্পাদন, দেশের অ্যাকাউন্টিং পদ্ধতিতে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার জন্য অপব্যবহার রোধ করার জন্য গত ১ ডিসেম্বর এই সফ্টওয়্যার ডেটা বেস ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস) চালু করে।

জানা যায়, বর্তমানে আইসিএবির নিবন্ধিত নিরীক্ষকরা এক বছরে ১৬ হাজার আর্থিক বিবৃতিতে স্বাক্ষর করেন এবং একই সময়ে ৪৬ হাজার আর্থিক বিবৃতি যৌথ স্টক সংস্থার (আরজেএসসি) রেজিস্ট্রারে জমা দেওয়া হয়। আইসিএবি'র এবং আরজেএসসি পরিসংখ্যানগুলোর মধ্যে বিশাল ব্যবধান রয়েছে। এখন ডিভিএস কার্যকর হওয়ায় সংস্থাগুলো নিরীক্ষণ জালিয়াতি করতে সক্ষম হবে না। এর ফলে সরকারের রাজস্ব অনেক বাড়বে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইসিএবির ভাইস প্রেসিডেন্ট মারিয়া হাওলাদার, সাবেক প্রেসিডেন্ট মুহাম্মদ ফারুক, কাউন্সিল সদস্য গোপাল চন্দ্র ঘোষ, সাব্বির আহমেদ এফসিএ, মো. মনিরুজ্জামান এফসিএ, আইসিএবির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শুভাশীষ বোস, প্রধান আইটি মোহাম্মদ দেলোয়ার হোসেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন