সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করবে বেক্সিমকো

সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করবে বেক্সিমকো
দেশের সর্ববৃহৎ সৌর বিদ্যুৎকেন্দ্র তিস্তা সোলার থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহের জন্য নির্মিত হবে ৩৫ দশমিক তিন পাঁচ কিলোমিটার সঞ্চালন লাইন। ১৩২ কিলোভোল্টের ডাবল সার্কিটের এই লাইন নির্মাণের জন্য স্থাপত্য, ক্রয় ও নির্মাণ- ইপিসি ঠিকাদার নিয়োগ দেয়া হয়েছে দেশীয় প্রতিষ্ঠান কনফিডেন্স ইনফ্রাস্ট্রাকচারকে।

বৃহস্পতিবার (১১ মার্চ) দুই প্রতিষ্ঠানের মধ্যে এই চুক্তি সই হয়।

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার তিস্তা নদীর পাশে প্রায় ৭০০ একর জমিতে নির্মিত হচ্ছে দেশের সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্র। নির্মাতা বেক্সিমকো পাওয়ারের অঙ্গ প্রতিষ্ঠান- তিস্তা সোলার।

তিস্তা সোলার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম রফিকুল ইসলাম বলেন, তিস্তা সোলারে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করতে প্রতিষ্ঠানের অর্থায়নে বসানো হচ্ছে সঞ্চালন লাইন। দরপত্রের মাধ্যমে লাইন বসানোর জন্য নিয়োগ দেয়া হয়েছে দেশিয় একটি প্রতিষ্ঠানকে।

এদিকে সঞ্চালন লাইন নির্মাণে চুক্তি সই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ঠিকাদারি প্রতিষ্ঠান কনফিডেন্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সালমান করিম জানান, মান নিশ্চিত করে নির্দিষ্ট সময়ের মধ্যেই নির্মাণকাজ শেষ করবেন তারা।

আগামী বছরের জুন নাগাদ তিস্তা সোলারে উৎপাদন হবে বিদ্যুৎ। চুক্তি অনুযায়ী, ১৫ সেন্ট দরে এই কেন্দ্রে উৎপাদিত বিদ্যুৎ ২০ বছর কিনবে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন