চলতি বছরে ১২ শতাংশ ভারতের অর্থনীতির:মুডিজ

চলতি বছরে ১২ শতাংশ ভারতের অর্থনীতির:মুডিজ
ভারতের অর্থনীতির ২০২১ সালে ১২ শতাংশ বৃদ্ধি হতে পারে যেখানে গতবছর ৭.১ শতাংশ সংকোচন হয়েছে। এমনটাই জানাচ্ছে মুডিস অ্যানালিটিকস। যা আশা করা হয়েছিল তার তুলনায় ভাল, ডিসেম্বরে শেষ হওয়া ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধি ০.৪ শতাংশ হয়েছিল, যেখানে তার আগের তিনটি ত্রৈমাসিকে ৭.৫ শতাংশ সংকোচন হয়।

দেশের অভ্যন্তরে এবং বাহিরে চাহিদা কিছুটা সামলে নেওয়া গিয়েছে নিয়ন্ত্রণ শিথিল করে, যার ফলে সাম্প্রতিক মাসগুলিতে উৎপাদন ক্ষেত্রে অবস্থার উন্নতি ঘটেছে। ‌ পাশাপাশি বলা হয়েছে, পরবর্তী কয়েকটি ত্রৈমাসিকে আশা করা হচ্ছে বেসরকারি ক্ষেত্রে খরচ এবং অনাবাসীদের কাছ থেকে বিনিয়োগ আসবে যার ফলে অভ্যন্তরীণ চাহিদা ঘুরে দাঁড়াবে ২০২১ সালে।

মুডিজ লক্ষ্য করেছে, প্রকৃত বার্ষিক জিডিপি ১২ শতাংশ বাড়বে ২০২১ সালে তার কারণ অবশ্য গতবছর বা ভিত্তিবছরটা তুলনায় কম হওয়ায়। যার ফলে পূর্বাভাসে ‌ প্রকৃত জিডিপি সেই স্তরে অর্থাৎ করোনা পূর্ব স্তরের(২০২০ সালের মার্চ) তুলনায় বৃদ্ধি হবে ৪.৪ শতাংশ‌ অথবা ২০২০ ডিসেম্বরে সাপেক্ষে ৫.৭ শতাংশ জিডিপি বৃদ্ধি হবে ২০২১ সালের শেষে।

তাছাড়া বলা হয়েছে আর্থিক এবং ঋণনীতি এমন ভাবে করলে বৃদ্ধির ক্ষেত্রে সহায়ক হবে। ফলে বলা হয়েছে, এ বছর আর অতিরিক্ত সুদের হার কমানো আশা করা যাচ্ছে না বর্তমানে যে ৪ শতাংশ ধার্য করা হয়েছে তার থেকে। মুদ্রাস্ফীতি বেশ কিছু ক্ষেত্রে নিয়ন্ত্রণ করা গেলেও খাদ্য এবং জ্বালানি ক্ষেত্রে মূল্য বৃদ্ধির প্রভাব পড়ছে।

দেশের অভ্যন্তরে খরচের উপর নির্ভর করে বছরের দ্বিতীয়ার্ধে কিছুটা আর্থিক সহায়তার ব্যবস্থা হতে পারে। তাছাড়া সরাসরি কিছু আর্থিক সহায়তা যেমন করে ছাড়ের মতো কিছু হতে পারে। তবে মুডিস অ্যানালিটিকস জানিয়েছে, করোনার দ্বিতীয় ঢেউ কেমন হবে সেই ঝুঁকি রুপোর অনেকটাই নির্ভর করছে ২০২১এ ঘুরে দাঁড়ানোটা। তবে অভ্যন্তরীণ ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রে টিকাকরণের কাজের গতি অনেকটাই নির্ভর করছে। ১৬ মার্চ পর্যন্ত এ দেশে এখনো পর্যন্ত ৩৫ মিলিয়ন টিকাকরণ হয়ে গিয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া