অস্ত্র আইন কঠোর করার ইঙ্গিত বাইডেনের

অস্ত্র আইন কঠোর করার ইঙ্গিত বাইডেনের
যেখানে সেখানে গুলির ঘটনা মারাত্মক হারে বেড়েছে যুক্তরাষ্ট্রে। এতে হতাহতের সংখ্যাও অনেক। মঙ্গলবার দেশটির কলোরাডোয় একটি সুপারমার্কেটে গুলি চালিয়ে এক পুলিশ কর্মকর্তাসহ দশ জনকে হত্যা করেছে এক বন্দুকধারী। এমন ঘটনা বেড়ে যাওয়ার পরই অস্ত্র আইন কঠোর করার ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মঙ্গলবার হোয়াইট হাউসে এক বক্তব্যে বাইডেন বলেন, ‘জীবন রক্ষার জন্য সাধারণ জ্ঞানে যে সব পদক্ষেপ নেয়া প্রয়োজন তা নিতে এক ঘন্টাতো দূরের কথা আমার এক মিনিটও প্রতীক্ষা করার প্রয়োজন নেই।’

তিনি যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ এবং সিনেট সদস্যদের ব্যবস্থা নেয়ার জন্য বলেন। বাইডেন বলেন, ‘আমরা আক্রমণাত্মক অস্ত্র এবং উচ্চ ক্ষমতাসম্পন্ন গুলির ব্যবহার নিষিদ্ধ করতে পারি।’ খবর ভয়েস অব আমেরিকার

বক্তব্যে বাইডেন নিজের সম্পর্কে জানান, তিনি যখন সেনেট সদস্য এবং সিনেটের বিচারিক কমিটির সদস্য ছিলেন, তিনি এ রকম আইন নিয়েই কাজ করেছিলেন। ওই আইন ১৯৯৪ সালে অনুমোদন লাভ করে কিন্তু দশ বছর পর এর মেয়াদ শেষ হয়ে যায়।

বাইডেন প্রতিনিধি পরিষদ অনুমোদিত একটি প্রস্তাব পাশ করার জন্য সিনেটের প্রতি আহ্বান জানান যাতে বন্দুক ক্রেতাদের বিষয়ে খবরাখবর নেয়ার ত্রুটিগুলো দূর করা যায়।

বাইডেন বলেন, বোল্ডারে গুলির ঘটনার যারা শিকার হয়েছেন তাদের স্বজনদের প্রতি তিনি সমবেদনা জ্ঞাপন করছেন। সিনেটের বিচারিক কমিটিতে মঙ্গলবার অস্ত্র সহিংসতা হ্রাসের লক্ষ্যে সাংবিধানিক ও সাধারণবুদ্ধি প্রসূত পদক্ষেপসমূহ সম্পর্কে শুনানি হয়েছে।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া