ভারতে পোস্ট অফিসের এটিএম কার্ডের লেনদেনে দারুণ সুবিধা

ভারতে পোস্ট অফিসের এটিএম কার্ডের লেনদেনে দারুণ সুবিধা
ভারতে পোস্ট অফিসে কোনও সেভিংস অ্যাকাউন্ট থাকলে, সেক্ষেত্রে চাইলে পোস্ট অফিসের এটিএম কার্ডের মাধ্যমেও লেনদেন করা যাবে। এই কার্ড ব্যবহারে নানান সুবিধা মেলে। আগের তুলনায় এখন পোস্ট অফিসের এটিএম পরিষেবা আপডেট করা হয়েছে। বিনিয়োগের জন্য পোস্ট অফিসে বেশ কয়েকটি স্কিম আছে। এমনও কিছু সেভিংস স্কিম আছে যেখানে ব্যাংকের তুলনায় বেশি সুদ মেলে। এবার দেখে নেওয়া যাক পোস্ট অফিসের ATM কার্ডের সুবিধা।

সেভিংস অ্যাকাউন্ট খোলার সুবিধা: পোস্ট অফিসে কোনও ব্যক্তি চাইলে সেভিংস অ্যাকাউন্ট, রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট , পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ), কিষাণ বিকাশ পত্র, মান্থলি ইনকাম স্কিম-এর আওতায় খাতা খুলতে পারেন। এই সমস্ত স্কিমে আলাদা সুদের হার রয়েছে।

ইন্ডিয়া পোস্টের ওয়েবসাইট অনুসারে, বর্তমানে পোস্ট অফিসে সেভিংস অ্যাকাউন্টে সুদের হার বার্ষিক ৪ শতাংশ। একটি সেভিংস অ্যাকাউন্ট করলে আপনি এটিএম কার্ড পেতে পারেন। যার মাধ্যমে আপনি সহজে নগদ অর্থ তুলতে পারবেন। এটিএম ব্যবহার করে আপনি নির্দিষ্ট বার অবধি টাকা তুলতে পারবেন। এরপর টাকা তুলতে গেলেই ব্যাংকের মতোই চার্জ দিতে হয়। কিন্তু এছাড়া আরও নানান সুবিধা রয়েছে পোস্ট অফিসের এটিএম কার্ডে।

২৫ হাজার টাকা তোলা যাবে বিনামূল্যে : ইন্ডিয়া পোস্টের ওয়েবসাইট বলছে, পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট থেকে এটিএম ব্যবহার করে ২৫ হাজার টাকা নগদ তোলা যাবে। একবার কার্ড পাঞ্চ করে ১০ হাজার টাকা সর্বোচ্চ তোলা যাবে। মেট্রো সিটিতে তিন বার কার্ড পাঞ্চ করা যাবে। নন-মেট্রো শহরে এমন বিনামূল্যে লেনদেন করা যাবে ৫ বার। পোস্ট অফিস পোস্ট অফিসের এটিএম থেকে বিনামূল্যে লেনদেন করতে দেয়। তবে এক দিনে মাত্র ৫ টি আর্থিক লেনদেন করা যায়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া