বেসরকারি পেশাজীবীদের সংগঠন ‘বিপিইএফ’র আত্মপ্রকাশ

বেসরকারি পেশাজীবীদের সংগঠন ‘বিপিইএফ’র আত্মপ্রকাশ
আত্মপ্রকাশ করেছে বেসরকারি খাতের পেশাজীবীদের সংগঠন বাংলাদেশ প্রাইভেট এমপ্লয়িজ ফোরাম (বিপিইএফ)। সংবাদ সংস্থা ইউএনবির বিজনেস রিপোর্টার রফিকুল ইসলামকে আহ্বায়ক এবং ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটনের ফার্স্ট সিনিয়র ডেপুটি অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর এম মাহফুজুর রহমানকে সদস্য সচিব করে ২১ সদস্যের কমিটি গঠিত হয়েছে।

শুক্রবার (৭ মে) বিপিইএফ আয়োজিত একটি ওয়েবিনারে সংগঠনটির নেতারা সর্বসম্মতিক্রমে এই কমিটি গঠন করেন। সংগঠনটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

জিসান আল জুবায়ের (বিইউবিটি), শফিকুল ইসলাম (ইউএনবি) এবং আরিফুল ইসলামকে (ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক) কমিটিতে যুগ্ম-আহ্বায়ক করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন- আরিফুর রহমান তুহিন (দেশ রূপান্তর), আফজাল হোসেন (ব্র্যাক ব্যাংক লিমিটেড), রাজু আরাফাত (বাংলাদেশ প্রতিদিন), হান্নান মুহাম্মদ (আজকের পত্রিকা), কামাল হোসাইন (কালের কণ্ঠ), মোয়াজ্জেম হোসাইন (স্যান্টার্ড গ্রুপ), মহিউদ্দীন তুশার (দৈনিক গণমুক্তি), গোলাম ইয়াসভির (এজেডএম হাসপাতাল লিমিটেড), জাহাঙ্গীর আলম আনসারি (দ্য ট্রাইব্যুনাল), রাজিবুল ইসলাম (প্রতিদিনের সংবাদ), মো. কামরুজ্জামান (দ্য কেওডব্লিউ কোম্পানি), শাহ আলম (বিজনেস টাইমস), কে এম শরিয়তুল্লাহ (প্রেজেন্টনিউজ.নেট), ইলিয়াসুর রহমান ফারাবি (আইনজীবী), এনামুল করিম (মধুমতি ব্যাংক লিমিটেড), মো. ইলিয়াস মোল্লা (এসিআই লজিস্টিক)।

নবগঠিত কমিটির আহ্বায়ক রফিকুল ইসলাম বলেন, অর্থনৈতিক উন্নয়নে দক্ষিণ এশিয়ায় রোল মডেল বাংলাদেশ। বিভিন্ন সেক্টর ঈর্ষণীয় উন্নতি করছে। কিন্তু কিছু ক্ষেত্রে দেশের বেসরকারি খাত অনেক পিছিয়ে রয়েছে। এখানে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের সুবিধা অনেক ক্ষেত্রেই উপেক্ষিত। তাদের পেনশন ব্যবস্থা নেই। জব সিকিউরিটি নেই বললেই চলে। মালিকরা ফুলে ফেঁপে উঠলেও শ্রম অধিকার খর্ব হচ্ছে প্রতিনিয়ত।

তিনি আরও বলেন, নীতি নির্ধারকদের উচিৎ বেসরকারি খাতে নিয়োজিত জনবলের স্বার্থ রক্ষায় অধিক মনযোগী হওয়া। তাহলেই কেবল টেকসই ও উন্নত রাষ্ট্রের স্বপ্ন বাস্তবায়িত হওয়া সম্ভব হবে। বিপিইএফ প্রাইভেট সেক্টরের বিভিন্ন সুবিধা বঞ্চিত মানুষের জন্য কাজ করার প্রত্যয় ব্যক্ত করছে।

সদস্য সচিব ওয়ালটনের ফার্স্ট সিনিয়র ডেপুটি অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর এম মাহফুজুর রহমান বলেন, প্রাইভেট সেক্টর অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রেখে চলেছে। কিন্তু এই সেক্টরের কর্মকর্তা-কর্মচারীরা নানা সমস্যা জর্জরিত। বিদ্যমান আইনের তোয়াক্কা করে না অনেক প্রতিষ্ঠানই। ফলে নিগৃহীত ও মানবেতর জীবনযাপন করেন এখানে কর্মরত মানুষ।

পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের বরাত দিয়ে বেসরকারি প্রতিষ্ঠানের এই কর্মকর্তা বলেন, কোভিড-১৯-এর প্রভাবে ২০২০-এর জুন থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত নতুন করে ২ কোটি ৪৫ লাখ লোক দারিদ্র সীমার নিচে চলে এসেছে। গ্রাম ও নগরের মানুষের ঋণের বোঝা হয়েছে দ্বিগুণ। সেন্টার ফর পলিসি ডায়লগ-সিপিডির তথ্য মতে, গত বছর প্রায় ৬২ শতাংশ চাকরিজীবী তাদের চাকরি হারিয়েছেন, যাদের অধিকাংশই চাকরি হারিয়েছেন এপ্রিল ও মে মাসে। সুতরাং বেসরকারি খাতে কর্মরতদের প্রতি যথেষ্ট মনযোগ দেয়ার সময় এখনই।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন