আইওসির আঞ্চলিক কমিটির সভাপতি বাংলাদেশ

আইওসির আঞ্চলিক কমিটির সভাপতি বাংলাদেশ
মধ্য ভারত মহাসাগরের আইওসির আঞ্চলিক কমিটির (আইওসিআইএনডিআইও) সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিট) রিয়ার অ্যাডমিরাল (অব) মো. খুরশেদ আলম চলতি মাস থেকে ২০২৩ সালের মে মাস পর্যন্ত সভাপতির দায়িত্ব পালন করবেন।

বুধবার (১৯ মে) দুই দিনব্যাপী ভার্চুয়ালি অনুষ্ঠিত আইওসির অষ্টম অধিবেশনের চূড়ান্ত দিন বাংলাদেশকে দুই বছরের জন্য সভাপতি নির্বাচিত করা হয়।

রিয়ার অ্যাডমিরাল (অব) মো. খুরশেদ আলম ছাড়াও আইওসির আঞ্চলিক কমিটির সহসভাপতি নির্বাচিত হন সংযুক্ত আরব আমিরাতের ড. সাইফ মোহাম্মেদ আরগাইস এবং ইরানের মরিয়ম গাইমী।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, মধ্য ভারত মহাসাগরের আইওসির আঞ্চলিক কমিটির সভাপতি নির্বাচিত হওয়া রিয়ার অ্যাডমিরাল (অব) মো. খুরশেদ আলমের যোগ্যতার কারণে বাংলাদেশের পক্ষে আন্তর্জাতিক এই স্বীকৃতি আসে।

আইওসিআইএনডিআইও ১৯৮২ সালে প্রতিষ্ঠিত হয়। বর্তমানে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ফ্রান্স, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, ইরাক, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, মিয়ানমার, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত এবং যুক্তরাজ্য এ সংস্থার সদস্য।

মূলত আইওসিআইএনডিআইও সমুদ্র প্রশাসনের অব্যাহত উন্নতির মাধ্যমে সমুদ্রের জ্ঞান, টেকসই পর্যবেক্ষণ এবং পরিষেবাদি প্রচারের এবং এই অঞ্চলে টেকসই সমৃদ্ধি নিশ্চিত করতে স্বীকৃত।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু