সু চির দল বিলুপ্তির উদ্যোগ

সু চির দল বিলুপ্তির উদ্যোগ
মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) বিলুপ্ত ঘোষণা করতে যাচ্ছে ক্ষমতাসীন জান্তা সরকার সমর্থিত নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের দাবি, গত বছরের নভেম্বরে যে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল তাতে জালিয়াতি করেছে এনএলডি। খবর রয়টার্সের।

কয়েকটি রাজনৈতিক দলের সঙ্গে বৈঠকের পর এই সিদ্ধান্ত নেয়া হয়। তবে ওই বৈঠকে এনএলডিসহ বেশ কয়েকটি দল অংশগ্রহণ করেনি।

জান্তা সরকার সমর্থিত ইউনিয়ন ইলেকশন কমিশনের (ইউইসি) চেয়ারম্যান থেইন সো বলেন, এনএলডি যে জালিয়াতি করেছে তা অবৈধ, ‘তাই আমরা দলটির রেজিস্ট্রেশন বাতিল করব।’ তিনি আরও বলেন, ‘যারা এটি করেছে তাদের বিশ্বাসঘাতক হিসেবে চিহ্নিত করা হবে এবং আমরা এর বিরুদ্ধে ব্যবস্থা নেব।’

জান্তা সরকারের মুখপাত্র এবং এনএলডির উৎখাত হওয়া নেতাদের ঘোষিত জাতীয় ঐক্যমত্যের সরকারের পক্ষ থেকে এ বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য আসেনি।

জান্তা সমর্থিত ইউনিয়ন সলিডারিটি ও ডেভেলপমেন্ট পার্টির এক মুখপাত্র বলেছেন, বৈঠকে তাদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন যা তখনও চলছিল এবং তিনি বৈঠকের ফলাফল সম্পর্কে কিছু জানেন না।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক বাহিনী নির্বাচিত এনএলডি দলের সরকারকে অভ্যুত্থানের মাধ্যমে উৎখাত করে। অভ্যুত্থানের পর অং সান সু চিসহ সরকারের প্রেসিডেন্ট ও অন্যান্য আইনপ্রণেতাদের আটক করে সেনাবাহিনী।

এ ঘটনার কয়েক দিন পরেই পুরো দেশ জুড়ে অভ্যুত্থানবিরোধী জনবিক্ষোভ ছড়িয়ে পড়ে। এসব বিক্ষোভে গুলি চালিয়ে ৮০০’র বেশি মানুষকে হত্যা করেছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। এছাড়া আটক করা হয়েছে হাজার হাজার বিক্ষোভকারীকে।

বর্তমানে দেশটির জাতিগত কিছু সশস্ত্র গেরিলা গোষ্ঠী নিরাপত্তা বাহিনীর ওপর মাঝে মাঝে হামলা চালাচ্ছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া