টেস্ট চ্যাম্পিয়নশিপেই ধোনির রেকর্ড ভাঙলেন কোহলি

টেস্ট চ্যাম্পিয়নশিপেই ধোনির রেকর্ড ভাঙলেন কোহলি
আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে টস হেরে ব্যাট করছে ভারত।

কিউই বোলারদের বেশ আত্মবিশ্বাসের সঙ্গেই সামলাচ্ছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল। এই প্রতিবেদন লেখা পর্যন্ত কোন উইকেট না হারিয়েই অর্ধশত রান পার করেছে ভারত। এই টেস্টে দুর্দান্ত এক মাইলফলক ছুঁলেন বিরাট কোহলি। নেতৃত্ব দিতে নেমে ভারত অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনির রেকর্ড ভেঙে দিলেন বিরাট কোহলি। অধিনায়ক হিসেবে বিরাট খেলছেন ৬১তম টেস্ট।

তাই ভারতের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি টেস্ট খেলার রেকর্ডটি আজ থেকে বিরাট কোহলির দখলে। ভারতকে ৬০টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন ধোনি। ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ টেস্টে এই রেকর্ড স্পর্শ করেছিলেন কোহলি। কোহলির ক্যারিয়ারে এটি ৯২তম টেস্ট ম্যাচ। তিনি ধোনির নেতৃত্বে খেলেছেন ৩০টি টেস্টে, বীরেন্দ্র শেহবাগের নেতৃত্বে একটিতে।

দেশের হয়ে সবচেয়ে বেশি টেস্টে নেতৃত্বে দিয়েছেন দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ। ১০৯টি টেস্ট তিনি অধিনায়ক হিসেবে খেলেছেন। তারপরের স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার অ্যালান বর্ডার, যিনি ৯৩টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন। তারপর নিউজিল্যান্ডের স্টিফেন ফ্লেমিং (৮০) ও অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (৭৭)। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি স্যর ক্লাইভ লয়েড অধিনায়ক হিসেবে খেলেছেন ৭৪টি টেস্ট।

ব্যাট হাতে অধিনায়ক কোহলি ৬০টি টেস্টে ৫৩৯২ রান করেছেন। সর্বাধিক অপরাজিত ২৫৪। ২০টি শতরান ও ১৫টি অর্ধশতরান রয়েছে। ক্যারিয়ারের বাকি ৩১টি টেস্টে কোহলির রান ২০৯৮। সর্বাধিক ১৬৯।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে