করোনা মোকাবিলায় বাজেটের ২০ শতাংশ বরাদ্দ ইরানে

করোনা মোকাবিলায় বাজেটের ২০ শতাংশ বরাদ্দ ইরানে
মহামারি করোনাভাইরাস মোকাবিলায় বার্ষিক বাজেটের ২০ শতাংশ বরাদ্দ করার ঘোষণা দিয়েছে ভাইরাসটিতে মধ্যপ্রাচ্যে সবচেয়ে বিপর্যস্ত দেশ ইরান। দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি এমন ঘোষণা দিয়েছেন বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে।

রাষ্ট্রায়ত্ত টিভিতে প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, ‘আমরা এক ভয়াবহ পরিস্থিতির মধ্যে রয়েছি। তার উপর আছে নানান নিষেধাজ্ঞা। কিন্তু আমরা সরকারের চলতি বছরের বাজেটের ২০ শতাংশ করোনাভাইরাস মোকাবিলার জন্য বরাদ্দ করবো। এটা হয়তো নিষেধাজ্ঞা দেওয়া দেশগুলোকে বিস্মিত করবে।’

রুহানি বলেন, বাজেটে যে বরাদ্দ করা হবে তা প্রায় ১ হাজার ট্রিলিয়ন ইরানি মুদ্রার সমান। এরমাধ্যমে যারা করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদেরকে কম সুদে ঋণ দেওয়া হবে। দেশের ৯০ শতাংশ মানুষ স্বাস্থ্যবিমার আওতায় রয়েছেন বলেও জানান তিনি।

ইরানের হাজার ট্রিলিয়ন রিয়াল ৬৩০ কোটি ডলারের সমান। প্রতি ডলার সমান ইরানের ১ লাখ ৬০ হাজার রিয়াল। যুক্তরাষ্ট্র ছাড়াও অন্যান্য দেশের নিষেধাজ্ঞার কারণে দেশটির অর্থনীতির এই হাল। এদিকে করোনা মহামারির মধ্যেই সম্প্রতি তেহরানের ওপর ফের নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প প্রশাসন।

ইরানে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে মৃত্যুর সংখ্যা ২ হাজার ৬৪০ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় মারা গেছেন ১২৩ এবং আক্রান্ত ২ হাজার ৯০১ জন। দেশটিতে মোট ৩৮ হাজার ৩০৯ জন করোনাভাইরাসে পজিটিভ রোগী শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া