বয়স্কদের তৃতীয় ডোজ ফাইজারের টিকা দেবে ইসরায়েল

বয়স্কদের তৃতীয় ডোজ ফাইজারের টিকা দেবে ইসরায়েল
ইসরায়েলে ফের করোনা সংক্রমণ বাড়তে থাকায় দেশের বয়স্ক নাগরিকদের করোনা টিকার তৃতীয় বা বুস্টার ডোজ দেবে ইসরায়েলের সরকার। এক্ষেত্রে ফাইজারের করোনা টিকাকে বেছে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী নিৎজান হরোইৎজ।

রোববার ইসরায়েলের স্বাস্থ্যমন্ত্রী নিৎজান হরোইৎজ দেশটির সংবাদমাধ্যম কান রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘দেশের বয়স্ক নাগরিক, বয়সজনিত শারীরিক দুর্বলতা ও অসুস্থতাজনিত কারণে যাদের মৃত্যুঝুঁকি অনেক বেশি, তাদেরকে বুস্টার ডোজ হিসেবে ফাইজারের করোনা টিকা দেওয়া হবে।’

করোনাভাইরাসের অতি সংক্রামক ও প্রাণঘাতী পরিবর্তিত ধরন ডেল্টার প্রভাবে বিশ্বের বিভিন্ন দেশে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইসরালেও সম্প্রতি একই চিত্র দেখা যাচ্ছে।

গত বছর ডিসেম্বরে গণটিকাদান কর্মসূচি শুরু করে ইসরায়েল। দেশটির বর্তমান জনসংখ্যা প্রায় এক কোটি এবং ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশের মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি, প্রায় ৫৭ লাখ মানুষ করোনা টিকার অন্তত একটি ডোজ নিয়েছেন।

গত মাস পর্যন্ত ইসরায়েলে প্রতিদিন করোনায় আক্রান্ত হতেন সর্বোচ্চ ৯ জন, কিন্তু ডেল্টা ধরনের প্রভাবে আকস্মিকভাবে বর্তমানে দেশটিতে দৈনিক আক্রান্ত রোগীর সংখ্যায় উল্লফন দেখা যাচ্ছে।

সরকারি তথ্য অনুযায়ী, গত প্রায় এক সপ্তাহ ধরে প্রতিদিন ইসরায়েলে করোনায় আক্রান্ত হচ্ছেন প্রায় সাড়ে ৪ শ মানুষ এবং এই মুহূর্তে এ রোগে আক্রান্ত হয়ে দেশটির বিভিন্ন হাসপাতালে গুরুতর অসুস্থ অবস্থায় চিকিৎসাধীন আছেন ৪৬ জন রোগী। তাদের মধ্যে অর্ধেক, অর্থাৎ ২৩ জনই করোনা টিকার দুই ডোজ নিয়েছিলেন।

এদিকে, ডেল্টার প্রকোপ বাড়তে থাকায় সাধারণ জনগণ, যারা টিকার দুই ডোজ নিয়েছেন তাদেরকেও বুস্টার ডোজ দেওয়া হবে কি না- বার্তাসংস্থা রয়টার্সের এ প্রশ্নের্ ‍উত্তরে ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনস্বাস্থ্য বিভাগের প্রধান নির্বাহী শ্যারন অ্যালরয় প্রেইস জানিয়েছেন, আপাতত সরকারের এ সংক্রান্ত কোনো পরিকল্পনা নেই।

এ সম্পর্কে রয়টার্সকে প্রেইস বলেন, ‘ইসরায়েল এ মুহূর্তে খুবই জটিল পরিস্থিতি পার করছে। সম্প্রতি যারা করোনায় আক্রান্ত হচ্ছেন, তাদের একটি বড় অংশই অপ্রাপ্তবয়স্ক কিশোর-কিশোরী। গণটিকাদান কর্মসূচিতে শুধু প্রাপ্তবয়স্কদের টিকার আওতায় আনা হয়েছিল।’

‘এখন আমাদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ- অপ্রাপ্তবয়স্কদের করোনা ঝুঁকির বাইরে রাখা। আমরা আপাতত এই বিষয়টিতেই গুরুত্ব দিচ্ছি।’

এদিকে রোববারের সাক্ষাৎকারে ইসরায়েলের স্বাস্থ্যমন্ত্রী নিৎজান হরোইৎজ জানিয়েছেন, দেশে বর্তমানে ফাইজার টিকার ঘাটতি থাকায় প্রথম ডোজে যারা ফাইজারের টিকা নিয়েছিলেন, তাদেরকে দ্বিতীয় ডোজে মডার্নার টিকা দেওয়া হচ্ছে।

তবে এ ব্যাপারটি সাময়িক উল্লেখ করে তিনি বলেন, ‘আগস্টের প্রথম সপ্তাহে ফাইজার টিকার একটি চালান আসবে…আর ফাইজার ও মডার্না- দুটো টিকা যেহেতু একই প্রযুক্তি অনুসরণ করে প্রস্তুত করা হয়েছে, তাই ওই চালান আগ পর্যন্ত আপাতত দ্বিতীয় ডোজে সবাইকে মডার্নার টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

সূত্র : রয়টার্স

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া