বিজ্ঞান-প্রযুক্তি নিয়ে বিইউবিটিতে শুরু হলো আন্তর্জাতিক সম্মেলন

বিজ্ঞান-প্রযুক্তি নিয়ে বিইউবিটিতে শুরু হলো আন্তর্জাতিক সম্মেলন
বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি (বিইউবিটি) আয়োজিত ‘দ্য ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সায়েন্স এন্ড কনটেমপোরেরি টেকনোলজিস’ শীর্ষক তিন দিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে বৃহস্পতিবার (৫ আগস্ট)। এতে ২০টি দেশের ২০০ এর বেশি গবেষক অংশগ্রহণ করছেন। অর্থসংবাদ এই সম্মেলনের মিডিয়া পার্টনার।

আই-ট্রিপল-ই (আইইইই) বাংলাদেশ সেকশন, বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন এবং প্রাণ-আরএফএল গ্রুপের সহযোগিতায় ভার্চুয়াল মোডে অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলনটি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বিভিন্ন সমস্যার বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর সমাধানের ওপর আলোকপাত করছে।

এবারের সম্মেলনের প্রসঙ্গ বিজ্ঞান ও সমসাময়িক প্রযুক্তি যা কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই), ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই), ইন্ডাস্ট্রি ৪.০ অ্যাপলিকেশন্স, বিজনেস ইনফরমেটিক্স, রোবোটিক্স এন্ড সাইবার-ফিজিক্যাল সিস্টেমস এবং রিনিউয়েবল এনার্জি কে অন্তর্ভুক্ত করে।

প্রধান অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধনকালে শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি বলেন, আমি বিশ্বাস করি এই সমাবেশ এবং জ্ঞানের বিনিময় বিভিন্ন জাতির গবেষকদের যোগ্যতা ও কর্মক্ষমতা বৃদ্ধি করবে। আমি গবেষকদের প্রতি আহ্বান জানাব, কোভিড-১৯ এর মতো সংকট মোকাবেলায় সাশ্রয়ী, পরিবেশ বান্ধব এবং ব্যবহারে সহজ হবে এমন প্রযুক্তি উদ্ভাবনের জন্য। আমি বলতে চাই, বিজ্ঞান ও প্রযুক্তির উপর গবেষণাগুলো এমন উদ্ভাবন নিয়ে আসবে যা আমাদের পরিবার, সমাজ, দেশ এবং সামগ্রিকভাবে বিশ্বের চাহিদা পূরণ করবে।”

তিনি আরও বলেন, “উদ্ভাবনের যেমন চাহিদা আছে তেমনি চ্যালেঞ্জও আছে। আমি বিশ্বাস করি, গবেষকরা সব চ্যালেঞ্জকে পরাজিত করে এগিয়ে যাবেন এবং মানব সভ্যতার চাহিদা পূরণের ক্ষেত্রে অবদান রাখবেন।”

আইসিএসসিটির প্রধান পৃষ্ঠপোষক এবং বিইউবিটি ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর ড. সফিক আহম্মেদ সিদ্দিক বলেন, “এই ইন্টারন্যাশনাল কনফারেন্স এর মূল উদ্দেশ্য হল গবেষক, শিল্প পেশাদার এবং অনুশীলনকারীদের একটি সাধারণ প্ল্যাটফর্ম তৈরি করা। যাতে তাদের ধারণা ও মতামত বিনিময় করা যায় এবং বিশ্ব সম্প্রদায়ের মধ্যে তাদের বৈজ্ঞানিক সাফল্য বিনিময় করা যায়। প্রকৃতপক্ষে, চলমান মহামারী আমাদের শিক্ষা দিয়েছে যে টেকসই উন্নয়ন অর্জনের জন্য গবেষণার কোন বিকল্প নেই।” বিইউবিটি ট্রাস্টের সদস্য ও আইসিএসসিটির, ২০২১ এর অন্যতম পৃষ্ঠপোষক প্রফেসর মো. আবু সালেহ ড. সফিক আহম্মেদ সিদ্দিকের বক্তব্য পাঠ করেন।

স্বাগত বক্তব্যে আইসিএসসিটির জেনারেল চেয়ার ও বিইউবিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. ফৈয়াজ খান বলেন, “আমরা এই সম্মেলনে অংশগ্রহণকারী গবেষকদের সাম্প্রতিক গবেষণার ফলাফল উপস্থাপন করার জন্য এবং সকল অংশগ্রহণকারীদের সম্মেলনে উপস্থিত হওয়ার জন্য ধন্যবাদ জানাই। আমরা ২০টি দেশ থেকে ৩৩৪ টি গবেষণা প্রবন্ধ পেয়েছি। গবেষণা প্রবন্ধসমূহ পিয়ার রিভিউ করে মাত্র ১২৬ টি প্রবন্ধ উপস্থাপনার জন্য এবং পরবর্তীতে আই-ট্রিপল-ই (আইইইই) ডিজিটাল লাইব্রেরিতে আপলোড করার জন্য নির্বাচন করা হয়।”

আই-ট্রিপল-ই (আইইইই) বাংলাদেশ সেকশনের চেয়ার প্রফেসর ড. মো. মশিউল হক কনফারেন্সে বক্তব্য রাখেন এবং এ এফ এম সরওয়ার কামাল, পৃষ্ঠপোষক, আইসিএসসিটি, ২০২১, আহবায়ক, ইন্টারন্যাশনাল এডভাইজারি কমিটি অব বিইউবিটি ভোট অব থ্যাংক্স প্রদান করেন। বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত হিজ এক্সিলেন্সি ইতো নাওকি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, ট্রেজারার, স্বনামধন্য অধ্যাপক, সরকারি কর্মকর্তা, সাংবাদিক ও বিইউবিটি’র শিক্ষক-কর্মকর্তাগণ কনফারেন্সের উদ্ধোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভিয়েতনাম, সংযুক্ত আরব আমিরাত, সাউথ কোরিয়া, থাইল্যান্ড, সউদি আরাবিয়া, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, কানাডা, চীন, মিশর, জার্মানী, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, নর্থ কোরিয়া, মালয়েশিয়া ও রাশিয়া থেকে যুক্ত গবেষকগণ নিম্নোক্ত বিষয়সহ অন্যান্য বিষয়ে আলোচনা করবেন।

দৃশ্যমান আলো, নিরাপত্তা এবং গোপনীয়তার জন্য মাল্টি-ক্যারিয়ার মডুলেশন টেকনিকস, পুনর্নবীকরণযোগ্যতা, তত্ত্ব এবং অনুশীলনের সুবিধার্থে স্মার্ট গ্রিডের ভূমিকা: ডেটা অ্যানালিটিক্স, আইইইই বিডিএস অ্যাক্টিভিটি, 2-ডি বায়ো-সিগন্যাল ডিপ নিউরাল নেটওয়ার্কের উপর ভিত্তি করে রোগ শনাক্তকরণে অটোমেশনের প্রক্রিয়াকরণ, সৌর ফোটোভোলটাইক (পিভি) প্রযুক্তিতে সম্ভাব্য গবেষণা ফ্রন্ট, ইটিএপি-তে পাওয়ার সিস্টেম অপ্টিমাইজেশন, টেক্সটাইল ভ্যালু চেইনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রভাব (আইসিটি), এবং শক্তিশালী ভোল্ট-ভার নিয়ন্ত্রণ বিদ্যুৎ বিতরণ ইত্যাদি

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন