তালেবানকে স্বীকৃতি দেওয়া হয়নি: ইইউ

তালেবানকে স্বীকৃতি দেওয়া হয়নি: ইইউ
ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) তালেবানকে স্বীকৃতি দেয়নি এবং এক সপ্তাহ আগে পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়া সশস্ত্র এ গোষ্ঠীটির সঙ্গে রাজনৈতিক আলোচনাও করছে না বলে জানিয়েছেন ইইউ কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই খবর জানিয়ে বলা হয়েছে, দ্রুতগতিতে একের পর এক প্রদেশের দখল নেওয়া তালেবান গত রোববার বন্দুকের একটি গুলিও খরচ না করে আফগানিস্তানের রাজধানী কাবুলের দখল নিয়ে আফগান সরকারকে ক্ষমতাচ্যুত করে।

কাবুল থেকে বিতাড়িত ইউরোপীয় ইউনিয়ন সংস্থাগুলোর জন্য কাজ করা আফগান কর্মীদের নিরাপদে উদ্ধার করে রাখা স্পেনের রাজধানী মাদ্রিদে একটি কেন্দ্র পরিদর্শন করার পর ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী প্রধান সাংবাদিকদের এমন কথা জানিয়েছেন।

ইইউর নির্বাহী প্রধান ভন ডার লেয়েন আফগান শরণার্থী কেন্দ্র পরিদর্শন শেষে এক সংবাদ সম্মেলনে বলেছেন, কমিশন এই বছর আফগানিস্তানের জন্য যে বরাদ্দ করেছিল সেই মানবিক সহায়তা ৫৭ মিলিয়ন ইউরো (৬৭ মিলিয়ন ডলারে) বৃদ্ধির প্রস্তাব করবেন তিনি।

তিনি বলেছেন, ‘ইউরোপীয় ইউনিয়নের উন্নয়ন সহায়তা মানবাধিকারের প্রতি শ্রদ্ধা, সংখ্যালঘুদের সঙ্গে ভালো ব্যবহার ও নারী-মেয়েদের অধিকারের প্রতি শ্রদ্ধার সাথে জড়িত। আমরা হয়তো তালেবানের ভালো ভালো কথা শুনছি কিন্তু তাদের বিচার করবো তাদের কাজ ও কর্মের মাধ্যমে।’

তিনি বলেন, কমিশন ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোকে তহবিল প্রদানের জন্য প্রস্তুত যারা শরণার্থীদের পুনর্বাসনে সহায়তা করছে। আগামী সপ্তাহে শিল্পন্নোত সাত দেশে জোট জি-৭ এর সভায় তিনি পুনর্বাসনের বিষয়টি উত্থাপন করার পরিকল্পনা করেছেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া