যত দ্রুত কাবুল ছাড়তে পারি, ততই মঙ্গল: বাইডেন

যত দ্রুত কাবুল ছাড়তে পারি, ততই মঙ্গল: বাইডেন
আগামী ৩১ আগস্টের মধ্যেই আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্ন করতে যুক্তরাষ্ট্র জোর গতিতে কাজ করছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

স্থানীয় সময় মঙ্গলবার (২৪ আগস্ট) তিনি একথা বলেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলো কাবুল থেকে প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্নের সময়সীমা বাড়াতে দেশটির প্রতি আহ্বান জানালেও বাইডেন সেটি কানে তোলেননি বলেই মনে হচ্ছে। প্রেসিডেন্ট বাইডেন জানিয়েছেন, কাবুল থেকে প্রত্যাহার প্রক্রিয়া যত তাড়াতাড়ি আমরা শেষ করতে পারি, ততই মঙ্গল।

এদিকে মার্কিন সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে কিছু মার্কিন সেনাকে ইতোমধ্যেই সরিয়ে আনা হয়েছে। যদিও এর ফলে মার্কিন নাগরিক ও সহযোগী আফগানদের নিরাপদে সরিয়ে আনার ক্ষেত্রে সেটি কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করেনি।

৯ দিন আগে তালেবান কাবুলের ক্ষমতা দখলের পর থেকে কমপক্ষে ৭০ হাজার ৭০০ মানুষকে বিমানে করে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া মঙ্গলবার তালেবান জানিয়েছে, নির্দিষ্ট সময়সীমার মধ্যেই প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্ন করতে হবে এবং এরপর ওই সময়সীমা আর কোনোভাবেই বাড়ানো যাবে না।

মঙ্গলবার প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ‘আমাদের লোকদেরকে নিরাপদে কাবুল থেকে বের করে নিয়ে আসতে তালেবান বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।’ তিনি আরও বলেন, তালেবানের কর্মকাণ্ডের মাধ্যমেই তাদেরকে মূল্যায়ন করবে আন্তর্জাতিক সম্প্রদায়।

বাইডেন জানান, বিমানের মাধ্যমে কাবুল থেকে মানুষকে সরিয়ে আনার কাজ খুব শিগগিরই শেষ হবে। কারণ আফগানিস্তানে ইসলামিক স্টেট (আইএস)-র হুমকি ক্রমেই বাড়ছে।

মার্কিন ডেমাক্র্যাটিক এই প্রেসিডেন্টের ভাষায়, যুক্তরাষ্ট্র আফগানিস্তানে যত বেশি সময় থাকবে, ততই আমাদের ওই আইএস-র হামলার সম্ভাবনা ও প্রবণতা বাড়তে থাকবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া