যুক্তরাষ্ট্র গেলেন নৌবাহিনী প্রধান

যুক্তরাষ্ট্র গেলেন নৌবাহিনী প্রধান
যুক্তরাষ্ট্র সফরে গেলেন বাংলাদেশের নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল। দেশটির নৌবাহিনী প্রধান এডমিরাল মাইকেল এম গিলডের আমন্ত্রণে ‘২৪তম আন্তর্জাতিক সি পাওয়ার সিম্পোজিয়াম’ এ অংশ নিতে তিনি যুক্তরাষ্ট্রে যান।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) নৌবাহিনী প্রধান যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। এসময় তাকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে বিদায় জানান সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) এবং নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাষ্ট্র সফরকালে নৌবাহিনী সামুদ্রিক সম্পদের উপর ক্রমবর্ধমান নির্ভরশীলতা, সমুদ্র এলাকার নিরাপত্তা ও সামুদ্রিক স্থিতিশীলতা এবং আন্তর্জাতিক নিরাপত্তার জলবায়ু পরিবর্তনের প্রভাব সংক্রান্ত বিভিন্ন বিষয়ভিত্তিক আলোচনায় অংশগ্রহণ করবেন।

এসময় তিনি যুক্তরাষ্ট্রের নৌবাহিনী প্রধান এডমিরাল মাইকেল এম গিলডে, যুক্তরাজ্যের নৌবাহিনী প্রধান ও ফার্স্ট সি লর্ড এডমিরাল টনি রেডকিন, যুক্তরাষ্ট্রের প্যাসিফিক ফ্লিট কমান্ডার এডমিরাল স্যামুয়েল জে. পাপারো, ইন্দোনেশিয়ার নৌবাহিনী প্রধান এডমিরাল ইয়োদো মারগনো এবং রিপাবলিক অব কোরিয়ার নৌবাহিনী প্রধান (অপারেশন্স) এডমিরাল বো সুক-জং এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পাশাপাশি তিনি উক্ত সিম্পোজিয়ামে আসা অন্যান্য দেশের প্রতিনিধিদের সঙ্গেও মতবিনিময় করবেন।

আইএসপিআরের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সিম্পোজিয়ামে নৌবাহিনী প্রধানের অংশগ্রহণের মাধ্যমে বিভিন্ন দেশের নৌবাহিনীর সঙ্গে পারস্পরিক সম্পর্ক উন্নয়নসহ যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশ নৌবাহিনীর সহযোগিতামূলক সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করা যায়।

সফর শেষে নৌপ্রধানের ১৯ সেপ্টেম্বর দেশে ফেরার কথা রয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু