শেয়ারবাজারকে চাঙা করতে চায় সিঙ্গাপুর সরকার

শেয়ারবাজারকে চাঙা করতে চায় সিঙ্গাপুর সরকার
শেয়ারবাজারকে চাঙা করতে নতুন উদ্যোগ নিয়েছে সিঙ্গাপুর সরকার। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) স্থানীয় স্টক মার্কেটে ‘উচ্চ প্রবৃদ্ধির প্রতিশ্রুতিশীল’ কোম্পানিগুলোকে তালিকাভুক্ত হতে প্রলুব্ধ করার জন্য একটি ধারাবাহিক উদ্যোগ ঘোষণা করেছে সিঙ্গাপুর সরকার। গণমাধ্যম সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এবিষয়ে সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জের প্রধান নির্বাহী লো বুন চায়ে বলেন, ‘ন্যানোফিল্মের মতো প্রযুক্তি কোম্পানি এখন পুরোপুরি পুঁজিবাজারে এসেছে। এ রকম আরও কোম্পানি আমরা আনতে চাই।’

সিঙ্গাপুরের সরকার ঘোষণা করেছে যে প্রাথমিক, মাধ্যমিক বা দ্বৈত–পাবলিক তালিকাগুলোর মাধ্যমে কোম্পানিগুলোর পুঁজি বাড়াতে সাহায্য করার জন্য রাষ্ট্রীয় বিনিয়োগ সংস্থা টেমাসেকের সঙ্গে একটি নতুন তহবিলে বিনিয়োগ করবে তারা।

তহবিল শুরু হবে ১৫০ কোটি সিঙ্গাপুর ডলার বা ১১০ কোটি মার্কিন ডলার দিয়ে। এ ছাড়া আরও যে উদ্যোগগুলো নেওয়া হয়েছে, তা হলো সিঙ্গাপুরের অর্থনৈতিক উন্নয়ন বোর্ডের বিনিয়োগ শাখা পরবর্তী পর্যায়ের কোম্পানিগুলোতে বিনিয়োগের জন্য একটি নতুন তহবিল প্রতিষ্ঠা করবে। সেটি ৫০ কোটি সিঙ্গাপুর ডলার দিয়ে শুরু হবে।

আর্থিক নিয়ন্ত্রক সংস্থা কোম্পানিগুলোকে তালিকাভুক্তির খরচের জন্য অনুদান দেবে। এক্সচেঞ্জ অপারেটর কোম্পানিগুলোকে পাবলিক তালিকাভুক্তির আগে নিজস্ব তহবিল সংগ্রহ করতেও সাহায্য করবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া