সাহস করে নারীদের শেয়ারবাজারে বিনিয়োগের পরামর্শ

সাহস করে নারীদের শেয়ারবাজারে বিনিয়োগের পরামর্শ
পিছিয়ে পড়া নারীদের আর্থিক সচেতনতা বৃদ্ধিতে ব্র্যাক ব্যাংক ‘তারা’ ও ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেড নারী উদ্যোক্তা বিষয়ে একটি ওয়েবিনারের আয়োজন করে। সম্প্রতি এ ওয়েবিনারে বক্তারা বাংলাদেশের নারীদের সাহস করে অল্প অল্প করে শেয়ারবাজারে বিনিয়োগ করার পরামর্শ দিয়েছেন। এছাড়াও বক্তারা নারীদের পুঁজিবাজারে বিনিয়োগের উৎসাহী হতে বলেন।

“GROW YOUR MONEY–LEARN ABOUT YOUR PERSONAL INVESTMENT” শীর্ষক ওয়েবিনারে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক শবনাজ আমিন অদিতি, ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজের রিসার্চ এনালিস্ট আনিকা মাফিজ, বিনিয়োগকারী হিসেবে ছিলেন রাশেদা আক্তার এবং ওয়েবিনারটি সঞ্চালনা করেন ব্র্যাক ব্যাংকের কাস্টমার এক্সপেরিয়েন্সের প্রধান ফারদিনা হাফিজ।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক শবনাজ আমিন অদিতি নারীর আর্থিক স্বাধীনতার প্রয়োজনীয়তা এবং সে স্বাধীনতা অর্জনের উপায় গুলো নিয়ে আলোচনা করেন। তিনি নারীদের সাহস করে অল্প অল্প করে বিনিয়োগ করার পরামর্শ দেন। বিনিয়োগের মাধ্যমগুলো এবং সেগুলো সম্পর্কে জানার পথ নিয়েও আলোচনা করেন।

ওয়েবিনারে বক্তারা পুঁজিবাজারকে বিনিয়োগের অন্যতম মাধ্যম হিসেবে তুলে ধরেছেন। এসময় রিসার্চ এনালিস্ট আনিকা মাফিজ বিনিয়োগকারীদের উদ্দেশ্যে দেয়া তার একটি প্রেজেন্টেশনে দেখান। এতে তিনি উল্লেখ করেন, পুঁজিবাজারে গ্রো করার অনেক সুযোগ থাকা সত্ত্বেও মাত্র ০.৭ শতাংশ নারী বাংলাদেশ পুঁজিবাজারে বিনিয়োগ করছেন। যেখানে বিশ্বে ৩২ শতাংশ নারীর অংশগ্রহণ লক্ষ্য করা যায়।

এছাড়াও প্রেজেন্টেশনে তিনি নারীদের কেন বিনিয়োগ করা উচিত, কিভাবে কখন এবং কোথায় বিনিয়োগ করা উচিত সেসব বিষয়ও তুলে ধরেন। বিনিয়োগের অন্যতম মাধ্যম পুঁজিবাজারে কিভাবে বিনিয়োগ করা উচিত এবং এর সুবিধাগুলোও উঠে আসে তার প্রেজেন্টেশনে।

বিনিয়োগকারী রাশেদা আক্তার তার নিজস্ব বিনিয়োগযাত্রা এবং পুঁজিবাজারে বিনিয়োগ করার সুবাধে এখানে বিনিয়োগকারীদের করণীয় এবং পুঁজিবাজারে ডিজিটালাইজেশনের দিকটি নিয়ে আলোচনা করেন।

নারীদের ব্যাংকিংয়ের অন্যতম প্ল্যাটফর্ম ব্র্যাক ব্যাংক ‘তারা’, নারী উদ্যোক্তাদের জন্য বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কাজ করে যাচ্ছে এবং তারই ধারাবাহিকতায় নারীর আর্থিক স্বাধীনতা অর্জনে বিনিয়োগ সম্পর্কে জানাতেই ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেড কে সাথে নিয়ে এই আয়োজন।

এসময় নারীদের বিনিয়োগে উৎসাহী করার বিষয়ে ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ জানায়, একটি দেশের অর্থনৈতিক উন্নয়ন তখনই সম্ভব যখন দেশের অর্থনৈতিক ক্ষেত্রগুলোতে নারীদের সক্রিয় এবং সমান অংশগ্রহণ থাকবে। বিশ্বজুড়ে নারীরা এখন শিক্ষা, সংস্কৃতি তথা সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। নারীর আর্থিক স্বাধীনতা নারীকে স্বনির্ভরতার পথে এগিয়ে নিতে পারে আরো এক ধাপ।

নারীরা তাদের উপার্জিত অর্থ বা সঞ্চিত অর্থকে আরো বৃদ্ধি করার জন্য বিনিয়োগের পথকে বেছে নিতে পারেন। তাছাড়া বিনিয়োগ হতে পারে নারীদের উপার্জনেরই একটি অন্যতম মাধ্যম। অন্যান্য সেবা সহজতর করার পাশাপাশি নারীদের অংশগ্রহণ নিশ্চিত করতে তারা ধারাবাহিকভাবে এধরণের সচেতনতামুলক কর্মসূচীর আয়োজন করবে।

বর্তমান সময়ে অর্থনৈতিক উন্নয়ন নিয়ে যখন সবাই ব্যস্ত, নারীদের আর্থিক স্বাধীনতা তখন আবশ্যক। ব্র্যাক ইপিএল তাদের সেবাগুলো সহজতর করার পাশাপাশি নারীদের অংশগ্রহণ নিশ্চিত করতে তারা ধারাবাহিকভাবে এধরণের সচেতনতামুলক কর্মসূচীর আয়োজন করবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত