বন্দর ও শিপিং এজেন্সির জরিমানা মওকুফের দাবি

বন্দর ও শিপিং এজেন্সির জরিমানা মওকুফের দাবি
মহামারি করোনভাইরাসের বিস্তার রোধে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। এসময় কাস্টম কর্তৃপক্ষের স্বাভাবিক শুল্কায়ন বন্ধ থাকায় নির্ধারিত সময়ে আমদানিকারকরা বন্দর থেকে মালামাল খালাস করতে পারেননি। একই সঙ্গে শিপিং এজেন্সির থেকে প্রয়োজনীয় দলিলপত্রও সংগ্রহ করতে পারেনি। এ অবস্থায় বর্তমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে বন্দর কর্তৃপক্ষ ও শিপিং এজেন্সির জরিমানা মওকুফের দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।

সম্প্রতি জরিমানা মওকুফের জন্য নৌ পরিবহণ মন্ত্রণালয় এবং চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের কাছে চিঠি দিয়েছে আমদানিকারক দু’টি সংগঠন।

চট্টগ্রাম কাগজ ও সেলোফেন ব্যবসায়ী গ্রুপের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ পেপার মার্চেন্ট অ্যাসোসিয়েশনের নির্বাহী সদস্য মোহাম্মদ বেলাল স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, করোনাভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনস্বার্থে সাধারণ ছুটি ঘোষণা করেন।

এ সময় বিভিন্ন আমদানিকারকের আমদানিকৃত পণ্য পেপার এবং পেপার বোর্ড চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছায়। এ সময় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কোনো নির্দেশনা না থাকায় বন্দরে আটকা পণ্যগুলোর শুল্কায়ন করা সম্ভব হয়নি। অন্যদিকে কাস্টম কর্তৃপক্ষও শুল্কায়ন বন্ধ রাখে।

এর মধ্যে গত ২২ এপ্রিল এনবিআর থেকে সার্কুলার জারির মাধ্যমে স্বাভাবিক শুল্কায়নের আদেশ প্রদান করা হয়। কিন্তু গত ২৫ মার্চ থেকে সরকারি ছুটি এবং কাস্টম কর্তৃপক্ষের স্বাভাবিক শুল্কায়ন বন্ধ থাকার কারণে ইচ্ছা থাকা সত্ত্বেও অনেক আমদানিকারক বন্দর থেকে মাল খালাস করতে পারেননি এবং একই সঙ্গে শিপিং এজেন্সির থেকে প্রয়োজনীয় দলিল পত্রাদিও সংগ্রহ করতে পারেননি।

চিঠিতে আরো বলা হয়, এ অবস্থায় বন্দর কর্তৃপক্ষের জরিমানা দাবি করা যুক্তিযুক্ত মনে হয় না। বরং এতে ব্যবসায়ীদের ওপর প্রবল চাপের সৃষ্টি হবে। তাই বর্তমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে শিপিং এজেন্ট ও বন্দরের জরিমানা মওকুফের জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এবং অন্যান্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য আহ্বান জানানো যাচ্ছে।

এ বিষয়ে চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম বলেন, চট্টগ্রাম বন্দরে ব্যবসায়ীরা যাতে কোনো জরিমানা ছাড়াই ৩০ এপ্রিল পর্যন্ত পণ্য খালাস করতে পারেন, সে ব্যবস্থা করতে হবে। শিপিং এজেন্টদের অফিস দুপুর ১টা পর্যন্ত খোলা থাকায় কাগজ তৈরিতে দেরি হচ্ছে এবং তাতে জরিমানা গুণতে হচ্ছে ব্যব্যসায়ীদের। শিপিং অফিস দুপুর ৩টা পর্যন্ত খোলা রাখতে হবে।

তিনি বলেন, চট্টগ্রামের ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা রোজার মাসে প্রায় ৩৭ হাজার কোটি টাকার ব্যবসা করে থাকে। কিন্তু এবার সে সুযোগ নেই। স্বাস্থ্য সুরক্ষা নিয়ে কীভাবে তাদের ব্যবসা পর্যায়ক্রমে খুলে দেয়া যায় সে ব্যাপারে একটি কৌশল নির্ধারণ করার আহ্বান জানান তিনি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ