‘শোকের’ মঞ্চে সিরিজের ভাগ্য নির্ধারণ

‘শোকের’ মঞ্চে সিরিজের ভাগ্য নির্ধারণ
রশিদ খান, কাইস আহমেদ মিরপুরের ২২ গজে বোলিং করলে একবারও কি শেন ওয়ার্নের কথা মনে করবেন না? কাঁদবে না তাদের হৃদয়! কিংবদন্তি লেগ স্পিনারকে দেখেই তো তাদের বড় হওয়া। শৈশব, কৈশর সবকিছুতেই তো নায়ক ছিলেন ঘূর্ণির জাদুকর।

অস্ট্রেলিয়ার কিংবদন্তি ওয়ার্নের আচমকা মৃত্যু কেউ-ই মেনে নিতে পারছেন না। শুক্রবার থাইল্যান্ডে হার্ট অ্যাটাকে মৃ্ত্যু হয় তার। এদিন সকালেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আরেক অস্ট্রেলিয়ান কিংবদন্তি রডনি মার্শ। তিনিও হার্ট অ্যাটাক করে হাসপাতালে ভর্তি ছিলেন। কোমায় থেকেই নেন বিদায়।

ক্রিকেটের দুই উজ্জ্বল নক্ষত্রকে হারিয়ে শোকে মুহ্যমান বিশ্ব ক্রিকেটাঙ্গন। এমন শোকের মঞ্চেই আজ বাংলাদেশ ও আগফানিস্তানের টি-টোয়েন্টি সিরিজের ভাগ্য নির্ধারণ হবে। যে ম্যাচ শুরুর আগে শেন ওয়ার্ন এবং রডনি মার্শের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হবে।

দুই দলের জন্য ম্যাচটি অতি গুরুত্বপূর্ণ। বিশেষ করে র‌্যাঙ্কিংয়ের দিক থেকে বিবেচনা করলে কেউ কাউকে ছাড় দেবে না। ২৩১ পয়েন্ট নিয়ে ৯-এ থাকা বাংলাদেশ আজ জিতলে ২৩২ পয়েন্ট নিয়ে ৮-এ উঠবে। ২ পয়েন্ট হারিয়ে ২৩০ পয়েন্ট নিয়ে আফগানিস্তান চলে যাবে ১০-এ। ভশ্নাংশ ব্যবধানে এগিয় ২৩০ পয়েন্ট নিয়ে ৯-এ থাকবে শ্রীলঙ্কা।

আফগানিস্তান ম্যাচটি জিতে গেলে বাংলাদেশের বিপদ। ২ পয়েন্ট হারিয়ে বাংলাদেশ চলে যাবে ১০-এ। তবে সিরিজ ড্র করতে পারলে র‌্যাঙ্কিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে পেছনে ফেলে ৭-এ উঠে যাবে অতিথিরা। ২৩৫ পয়েন্ট হবে তাদের।

স্রেফ উড়িয়ে দেওয়া যাকে বলে মিরপুর শের-ই-বাংলায় প্রথম ম্যাচে তেমনটিই হয়েছিল। ৬১ রানের বিশাল জয় পায় মাহমুদউল্লাহর দল। বাংলাদেশের ব্যাটিং-বোলিং দাপটে আফগানিস্তানকে খুঁজেই পাওয়া যাচ্ছিল না। দ্বিতীয় ম্যাচে আজ একই ফল চায় স্বাগতিকরা।

তবে অতিথিরা কি ছেড়ে দেবে? নিশ্চয়ই না। ফিরে আসার অসাধারণ গল্প লিখতে জানে আফগানরা। বাংলাদেশও জানে ধারাবাহিকতা ধরে রাখতে। এজন্য মিরপুরে দুই দলের টি-টোয়েন্টি ম্যাচটি সিরিজের ভাগ্য নির্ধারণ করে দেবে। ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজও কি জিতবে বাংলাদেশ? নাকি আফগানিস্তান ম্যাচ জিতে ড্র করবে সিরিজ। উত্তরটা পাওয়া যাবে সন্ধ্যায়।

এই ম্যাচ দিয়ে একাদশে ফেরার কথা মুশফিকুর রহিমের। বিশ্বকাপ ব্যর্থতার পর তাকে বাদ দেওয়া হয়েছিল। এই সিরিজ দিয়ে স্কোয়াডে ফিরলেও প্রথম ম্যাচে ইনজুরির কারণে খেলতে পারেননি। আজ সেরা একাদশে তার জায়গা হলে দ্বিতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ১০০ ম্যাচ খেলার অনন্য কীর্তি গড়বেন তিনি। এই ফরম্যাটে মাহমুদউল্লাহ মুশফিকের থেকে বেশি ম্যাচ খেলেছেন। অধিনায়ক মাহমুদউল্লাহ নিজেও একটি রেকর্ডের সামনে দাঁড়িয়ে। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ২ হাজার রানের মাইলফলক ছুঁতে তার প্রয়োজন ১৯ রান।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়