খাদ্যাভ্যাসের কারণেই ওয়ার্নের মৃত্যু!

খাদ্যাভ্যাসের কারণেই ওয়ার্নের মৃত্যু!
শেন ওয়ার্নের মরদেহের ময়নাতদন্তের সব প্রস্তুতি সম্পন্ন করেছে থাই কর্তৃপক্ষ। অস্ট্রেলিয়ান এ কিংবদন্তি ক্রিকেটারের মৃতদেহ এখন আছে থাইল্যান্ডের কো সামুইয়ের সুরাথানি হাসপাতালে। ময়নাতদন্তের জন্য মরদেহ গতকালই থাইল্যান্ডের মূল ভূখে নিয়ে যাওয়া হয়েছে। তবে ফলাফল কখন জানা যাবে, সে বিষয়ে কিছু জানাতে অপারগতা প্রকাশ করেন থাই পুলিশের সুপারিনটেনডেন্ট ইয়ুত্তানা সিরিসোম্বাত। এটা পুরোপুরি চিকিৎসকের ওপর নির্ভর করে বলে জানান তিনি। ময়নাতদন্ত শেষে সর্বকালের সেরা এ লেগস্পিনারকে জন্মভূমি অস্ট্রেলিয়ায় ফিরিয়ে নেওয়া হবে। রাষ্ট্রীয় মর্যাদায় শেন ওয়ার্নের শেষকৃত্য হবে বলে ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মেরিস পেন।

থাই পুলিশের মুখপাত্র যে কোনো ধরনের অস্বাভাবিক মৃত্যুর বিষয়টি উড়িয়ে দিয়েছেন। গণমাধ্যমে থাই পুলিশের সুপারিনটেনডেন্ট ইয়ুত্তানা সিরিসোম্বাত বলেছেন, 'আমরা তেমন কিছু পাইনি। হোটেলের সিসিটিভি ফুটেজ বিশ্নেষণ করেও দেখা হয়েছে। সেখানেও সন্দেহজনক কিছু মেলেনি।' তিনি আরও বলেন, 'তার (ওয়ার্ন) আগে থেকেই হাঁপানি রোগ ছিল এবং হার্টের চিকিৎসাও নিয়েছিলেন। পরিবারের কাছ থেকে জেনেছি, অস্ট্রেলিয়া থাকতে বুকে ব্যথাও অনুভব করেছিলেন ওয়ার্ন।' থাইল্যান্ডের কো সামুই দ্বীপের একটি বিলাসবহুল প্রাইভেট ভিলায় তিন বন্ধুকে নিয়ে ছুটি কাটাচ্ছিলেন ৫২ বছর বয়সী শেন ওয়ার্ন। গত শুক্রবার রাতের খাবারের জন্য ডাকতে গিয়ে তার রুমে অচেতন অবস্থায় তাকে পাওয়া যায়। তখন বন্ধুরা প্রায় ২০ মিনিট পিসিআর দেওয়ার পরও তার সাড়া মেলেনি। স্থানীয় স্বাস্থ্যকর্মীরাও চেষ্টা করে কিছু করতে পারেননি। এরপর অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেওয়া হলে ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করেন।

হার্ট অ্যাটাকে ওয়ার্নের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এমনিতেই হাঁপানি ও হার্টের অসুখ ছিল তার। এসবের সঙ্গে অদ্ভুত খাদ্যাভ্যাসও তার হার্ট অ্যাটাকের জন্য দায়ী বলে মনে করছেন অনেকে। অস্ট্রেলিয়ান টিভি চ্যানেল নাইন টুডেকে দেওয়া সাক্ষাৎকারে শেন ওয়ার্নের দীর্ঘদিনের ম্যানেজার জেমন এর্কসাইন জানিয়েছেন তার অদ্ভুত খাদ্যাভ্যাসের কথা। এর্কসাইন বলেন, 'সে অদ্ভুত ধরনের একটা ডায়েট অনুসরণ করছিল। এতে ১৪ দিন ধরে সে কেবল পানীয় পান করেই কাটিয়ে দিত। কয়েকবার সে এমন করেছে। মৃত্যুর আগেও সে এমন ডায়েট অনুসরণ করছিল।' ওয়ার্নের খাদ্যাভ্যাস স্বাভাবিক ছিল না বলেও জানান তিনি। ৫২ বছরের জীবনের অধিকাংশ সময়ই টানা ধূমপান করেছেন তিনি। নিয়মিত মদ্যপানও করতেন। এসব থেকেই হার্ট অ্যাটাক হয়েছে বলে ধারণা এর্কসাইনের। তবে থাই পুলিশ জানিয়েছে, ভিলার ভেতরে কোনো অ্যালকোহল ও সিগারেট পাওয়া যায়নি।

মৃতদেহের পাশে পড়ে ছিল রক্ত

বিলাসবহুল ভিলার যে ঘরে শেন ওয়ার্নের মৃতদেহ পড়ে ছিল, সেখানে রক্তের দাগ পেয়েছে থাইল্যান্ডের পুলিশ। শুধু ঘরে নয়, ওয়ার্নের ব্যবহূত তোয়ালেতেও রক্ত পাওয়া গেছে বলে জানিয়েছে পুলিশ। পুলিশের এক কর্মকর্তা জানান, ঘরের মধ্যে অনেক জায়গায় রক্ত পড়েছিল। তবে তার পেছনে অন্য কোনো কারণ নেই বলে জানিয়েছে পুলিশ। ওয়ার্নকে অচেতন অবস্থায় দেখে তার বন্ধুরা যখন পিসিআর দিয়েছিলেন, তখনই তার মুখ থেকে রক্ত বের হয়েছে বলে জানায় পুলিশ। মৃত্যুর আগে ওয়ার্নের বুকে তীব্র ব্যথা হয়েছিল বলেও জানান তারা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে