তেল-গ্যাস সেক্টরে ভারতীয় বিনিয়োগ চায় রাশিয়া

তেল-গ্যাস সেক্টরে ভারতীয় বিনিয়োগ চায় রাশিয়া
রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধের ১৫ দিন পেরিয়ে গিয়েছে! কিন্তু এখনও তা কমার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। লাগাতার ইউক্রেনের বিভিন্ন শহরের চলছে শেলিং-মিসাইল হানা। ছবির মতো সুন্দর দেশ আজ ধংসের চেহারা নিয়েছে। তবে রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধে আলোচনার বার্তা দিলেও কোনও পক্ষেই নেই ভারত।

তাই ভারতে আরও বেশি করে ব্যবসা বাড়াতে চায় রাশিয়া। আর তা নিয়েই রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নৌবাক ভারতের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদ্বীপ সিং পুরির সঙ্গে কথা বলেছেন। আর এই বৈঠকে একাধিক বিষয় উঠে আসে। যার মধ্যে গুরুত্বপূর্ণ হল ভারতের তেল এবং গ্যাস সেক্টর। আর এই দুই সেক্টরে কাজ করতে আগ্রহী রাশিয়া। আর সেজন্যে ভারতকে তেল-গ্যাস সেক্টরে বিনিয়োগের কথা বলেছে মস্কো।

ইতিমধ্যে রাশিয়ার তেল, গ্যাস এবং ইনার্জি আমদানিতে নিষেধাজ্ঞা দিয়েছে আমেরিকা। পর্যবেক্ষকদের মতে, এই সিদ্ধান্ত সরাসরি মস্কোর অর্থনীতিতে আঘাত লাগবে। আর সেখানে এহেন পদক্ষেপ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

গ্যাস ক্ষেত্রে বিনিয়োগ করার কথা জানিয়েছে রাশিয়ান উপ-প্রধানমন্ত্রী। ভারতকে গ্যাস ক্ষেত্রে বিনিয়োগ করার কথা জানিয়েছে তিনি। শুধু তাই নয়, Privileged State Partnership -এ আসার জন্যে আমন্ত্রণও জানানো হয়েছে। অন্যদিকে ভারতেও রাশিয়া বিভিন্ন ধরণের পেট্রোলিয়াম সামগ্রি রফতানি করবে বলেও কেন্দ্রীয়মন্ত্রীকে জানানো হয়েছে। এমকি আলেকজন্ডার নৌবাক আগামিদিনে ভারত এবং রাশিয়া একস্নগে নিউক্লিয়ার সেক্টরেও কাজ করবে বলে জানিয়েছেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া