উড়োজাহাজ পরিবহন ব্যবসা পুনর্গঠনের পরিকল্পনা টাটার

উড়োজাহাজ পরিবহন ব্যবসা পুনর্গঠনের পরিকল্পনা টাটার

উড়োজাহাজ পরিবহন ব্যবসা পুনর্গঠনের পরিকল্পনার আওতায় চারটি এয়ারলাইনসকে এয়ার ইন্ডিয়া লিমিটেডের অধীনে পরিচালিত করতে চায় ভারতের বৃহত্তম ব্যবসায়িক টাটা গ্রুপ। খরচ কমাতে এবং এয়ারলাইনস ব্যবসাকে আরো লাভজনক করে তুলতে এমন পরিকল্পনা করা হচ্ছে। পরিকল্পনায় যুক্ত সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম স্ট্রেইটস টাইমস।





টাটা গ্রুপ ভিস্তারা ব্র্যান্ড গুটিয়ে নেয়ার বিষয়টিও বিবেচনা করছে। এতে ভিস্তারা এয়ারলাইনসের কার্যক্রম এয়ার ইন্ডিয়ার সঙ্গে একীভূত হবে। সিঙ্গাপুর এয়ারলাইনসের সঙ্গে যৌথভাবে পরিচালিত হয় ভিস্তারা। বিষয়টি নিয়ে এরই মধ্যে সিঙ্গাপুর এয়ারলাইনসের সঙ্গে প্রাথমিক আলোচনাও করেছে টাটা।





পরিকাঠামো ও সম্পদের সদ্ব্যবহার এবং খরচ কমানোর পাশাপাশি টাটার মালিকানাধীন দুই প্রতিষ্ঠান একীভূত হলে উড়োজাহাজ পরিষেবার ক্ষেত্রে সুফল মিলবে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা। এ পরিকল্পনা বাস্তবায়ন হলে ভারতের শীর্ষ এয়ারলাইনস ইনডিগোকে টেক্কা দিতে পারবে টাটা।





একটি সূত্র জানিয়েছে, একীভূত হওয়ার পর সম্মিলিত প্রতিষ্ঠানটিতে কী পরিমাণ অংশীদারত্ব নেয়া উচিত তার আকার মূল্যায়ন করছে সিঙ্গাপুর এয়ারলাইনস। পুরো পরিকল্পনা নিয়ে টাটা গ্রুপ, এয়ার ইন্ডিয়া ও ভিস্তারার মুখপাত্রদের কাছে জানতে চাওয়া হলেও কোনো মন্তব্য পাওয়া যায়নি।





তবে সিঙ্গাপুর এয়ারলাইনস এক বিবৃতিতে বলেছে, টাটার সঙ্গে আমাদের আলোচনা চলছে। গত ১৩ অক্টোবর দেয়া নিয়ন্ত্রক ফাইলিংয়ের পর উল্লেখ করার মতো কোনো তথ্য নেই। সে সময় সিঙ্গাপুরভিত্তিক উড়োজাহাজ পরিবহন সংস্থাটি জানিয়েছিল, সিঙ্গাপুর এয়ারলাইনস ও টাটার মধ্যে বিদ্যমান অংশীদারত্ব আরো বৃদ্ধি করার চেষ্টা চলছে। আলোচনায় ভিস্তারা ও এয়ার ইন্ডিয়ার সম্ভাব্য একীভূতকরণ অন্তর্ভুক্ত রয়েছে।





নতুন মালিকানা প্রতিষ্ঠান টাটার অধীনে একটি পুনর্গঠনের প্রস্তুতি নিচ্ছে এয়ার ইন্ডিয়া। উড়োজাহাজ পরিবহন সংস্থাটি ৩০০টির মতো সরু-বিড যাত্রীবাহী জেট ক্রয়াদেশ দেয়ার বিষয়টি বিবেচনা করছে। বিষয়টি চূড়ান্ত হলে এটি হবে বাণিজ্যিক উড়োজাহাজ চলাচলের ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে বড় ক্রয়াদেশগুলোর একটি।





এয়ার ইন্ডিয়ার প্রধান নির্বাহী ক্যাম্পবেল উইলসন গত মাসে বলেছিলেন, এয়ারলাইনসটি আগামী পাঁচ বছরে বহরে থাকা উড়োজাহাজের সংখ্যা তিন গুণ করবে। বর্তমানে প্রতিষ্ঠানের বহরে ১১৩টি উড়োজাহাজ রয়েছে। নতুন করে সরু ও ওয়াইড বডির উভয় উড়োজাহাজেরই ক্রয়াদেশ দেয়া হবে।





এর আগে গত সেপ্টেম্বরে কয়েকটি সূত্র নিশ্চিত করেছিল, এয়ার ইন্ডিয়া অন্তত ১০০ কোটি ডলারের তহবিল সংগ্রহ করার জন্যও আলোচনায় রয়েছে। এয়ারলাইনসটি আগামী মাসে ২৫টি এয়ারবাস এবং পাঁচটি বোয়িংয়ের উড়োজাহাজ ভাড়া নেয়ার পরিকল্পনা করছে।





টাটার চারটি এয়ারলাইনস ব্র্যান্ডের মধ্যে রয়েছে এয়ার ইন্ডিয়া, ভিস্তারা, বাজেট ক্যারিয়ার এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস লিমিটেড এবং এয়ারএশিয়া ইন্ডিয়া। চলতি মাসের শুরুতে এয়ারএশিয়ার ভারতীয় কার্যক্রম অধিগ্রহণের ঘোষণা দেয় এয়ার ইন্ডিয়া। সংস্থাটিকে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সঙ্গে একীভূত করার প্রক্রিয়া চলছে। ২০২৩ সালের শেষ দিকে একীভূতকরণের কার্যক্রম সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।





১৯৩২ সালে এয়ার ইন্ডিয়া প্রতিষ্ঠা করেছিলেন জাহাঙ্গির রতনজি দাদাভাই টাটা। সেই সময় সংস্থার নাম ছিল টাটা এয়ারলাইনস। ১৯৪৬ সালে সংস্থার নাম পরিবর্তন করে রাখা হয় এয়ার ইন্ডিয়া। তবে স্বাধীনতার পর ১৯৫৩ সালে রাষ্ট্রায়ত্তকরণের মাধ্যমে সংস্থাটির মালিকানা চলে যায় ভারতের কেন্দ্রীয় সরকারের হাতে।





এরপর ক্রমেই ঋণের ভারে ডুবতে থাকে রাষ্ট্রীয় মালিকানাধীন এয়ারলাইনসটি। এ অবস্থায় ২০১৮ সালে এয়ার ইন্ডিয়ার শেয়ার বিক্রির লক্ষ্য নিয়েছিল ভারত। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে কোনো সংস্থা আগ্রহপত্র জমা দেয়নি। তার জেরে পুরো প্রক্রিয়া স্থগিত রাখতে হয়েছিল। ২০১৯ সালে সংস্থাটির শতভাগ শেয়ারই বিক্রির ঘোষণা দিয়েছিল সরকার। একাধিকবার দরপত্র জমা দেয়ার সীমা বাড়ানোর পর দুটি সংস্থা আগ্রহ প্রকাশ করে। ২০২১ সালের সেপ্টেম্বরে কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয় জানিয়েছিল, ঋণে জর্জরিত এয়ার ইন্ডিয়াকে কিনতে আগ্রহ প্রকাশ করেছে টাটা গ্রুপ ও স্পাইস জেটের প্রধান অজয় সিং। এরপর গত বছরের অক্টোবরে সরকার ঘোষণা দেয়, টাটার কাছেই এয়ার ইন্ডিয়াকে বিক্রি করা হয়েছে। ১৮ হাজার কোটি রুপির বিনিময়ে আবারো এয়ারলাইনসটির মালিকানা ফিরে পায় টাটা।





অর্থসংবাদ/এনএন


আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া