নতুন পাউন্ডে রাজার ছবি

নতুন পাউন্ডে রাজার ছবি

নতুন পাউন্ড উন্মোচন করেছে ব্যাংক অব ইংল্যান্ড। যেখানে ব্রিটেনের নতুন রাজা চার্লসের ছবি দেখা যায়। বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে। প্রতিবেদনের সঙ্গে বিবিসি নতুন পাউন্ডের একটা ছবি প্রকাশ করেছে।





দেশটির কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, ৫, ১০, ২০ ও ৫০ পাউন্ডে এই পরিবর্তন আসছে। ২০২৪ সালের মাঝামাঝি থেকে নতুন এই পাউন্ড বাজারে আসবে। ব্যাংক অব ইংল্যান্ডের নতুন উন্মোচন করা পাউন্ডে দেখা যাচ্ছে, সামনে ও সিকিউরিটি উইন্ডোতে রাজা চার্লসের ছবি রয়েছে।





বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রাজার ছবিসহ নতুন পাউন্ড আসলেও পুরোনো নোটগুলোর প্রচলন থাকবে। ব্যাংক অব ইংল্যান্ডের পক্ষ থেকে বলা হয়েছে, ব্রিটিশ রাজপরিবারের নির্দেশনা অনুসরণ করে নতুন নোট বাজারে ছাড়া হবে। এ ক্ষেত্রে আর্থিক ও পরিবেশগত প্রভাব পর্যালোচনা করে শুধুমাত্র পুরোনো জীর্ণ নোটের বদলে ও বাড়তি চাহিদার বিপরীতে নতুন নোট বাজারে ছাড়া হবে।





ব্রিটিশ কেন্দ্রীয় ব্যাংকের হিসাবে, বর্তমানে ৮০ বিলিয়ন পাউন্ড মূল্যমানের প্রায় সাড়ে ৪ বিলিয়ন ব্যাংক নোট বাজারে রয়েছে। ১৯৬০ সালে ব্যাংক অব ইংল্যান্ডের ব্যাংক নোটের প্রচলন শুরু হয়। রাজপরিবারের পক্ষ থেকে ব্যাংক নোট প্রচলনের সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রানি এলিজাবেথ।





এরই মধ্যে রাজা চার্লসের ছবি–সংবলিত ৫০ পেন্সের ধাতব মুদ্রা বাজারে ছাড়া হয়েছে। দেশটির পোস্ট অফিসের মাধ্যমে এসব ধাতব মুদ্রা বাজারে ছাড়া হচ্ছে। এরই মধ্যে প্রায় ৪৯ লাখ কয়েন বাজারে ছাড়া হয়েছে।





অর্থসংবাদ/কেএ


আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া