জনতা ব্যাংকের ১৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

জনতা ব্যাংকের ১৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
জনতা ব্যাংক লিমিটেডের ১৬তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৩ জুন)  ব্যাংকের এ সভা অনুষ্ঠিত হয়। ব্যাংকের চেয়ারম্যান অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ব্যাংকের এমডি অ্যান্ড সিইও মো. আব্দুল জব্বার ব্যাংকের অর্জিত সাফল্যসহ বিভিন্ন বিষয়ে বক্তব্য দেন।

এম ইউ এইচ এম জাহাঙ্গীরের  সঞ্চালনায় অনুষ্ঠানে মাহফুজুর রহমান বলেন, ক্ষুদ্র ও মাঝারী শিল্পে বিনিয়োগে অগ্রাধিকার দিতে হবে। দেশের সামগ্রিক উন্নয়নে দেশ ও জনগণের কাছে দায়বদ্ধ জনতা ব্যাংক। গ্রাহকদের সাথে সুসম্পর্ক বজায় রেখে সর্বোচ্চ গ্রাহক সন্তুষ্টি অর্জন করতে হবে। ব্যাংকে সুশৃংখল কর্ম পরিবেশ তৈরি করতে সবার প্রতি তিনি আহ্বান জানান।

আব্দুল জব্বার বলেন, ২০২২ সালে শ্রেণিকৃত ঋণ হতে ৩০২ কোটি এবং অবলোপনকৃত ঋণ হতে ১১২ কোটি টাকা নগদ আদায় করেছে জনতা ব্যাংক। ব্যাংকের মোট পরিচালন মুনাফা অর্জিত হয়েছে ৯২৮ কোটি টাকা। ব্যাংকের আমদানি ও রপ্তানির প্রবৃদ্ধির হার যথাক্রমে ৭৬ এবং ২৮ শতাংশ, ৬টি লোকশানী শাখা কমিয়ে এখন ৩৩ টি শাখায় নিয়ে এসেছে জনতা ব্যাংক।

তিনি বলেন, অ্যাপস ভিত্তিক বিশ্বমানের স্মার্ট ব্যাংকিং সেবা ই-জনতা চালু করেছে জনতা ব্যাংক। কোন চেক বই ছাড়াই এনড্রয়েড মোবাইলে কিউ আর কোড স্ক্যান করে ই-জনতা অ্যাপসের মাধ্যমে জনতা ব্যাংকের যে কোন শাখা থেকে টাকা উত্তোলন করা যাবে। পাশাপাশি এ অ্যাপসের মাধ্যমে যে কোন ব্যাংকের শাখায় অর্থ প্রেরণ, ডিপিএস ও ঋণের কিস্তি পরিশোধেরও সুবিধা রয়েছে।

তিনি আরও বলেন, ২০২২ সালে ভ্যাট ও আবগারি শুল্ক বাবদ জনতা ব্যাংক সরকারি কোষাগারে মোট ১ হাজার ১৮০ কোটি টাকা জমা করেছে। আগের বছর জমার পরিমান ছিল ৯০৬ কোটি টাকা। এছাড়া জনতা ব্যাংকের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান জনতা ক্যাপিটাল অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ৫৫ কোটি টাকা পরিচালন মুনাফা অর্জন করেছে। জনতা ব্যাংকের প্রতিটি ব্যাংক কর্মীর অক্লান্ত পরিশ্রমের ফলে এসব অর্জন সম্ভব হয়েছে।

ক্ষুদ্র ও মাঝারী শিল্পের উদ্যোক্তাদের গুরুত্ব দিয়ে এ খাতে বিনিয়োগ বাড়িয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন জনতা ব্যাংক লিমিটেড। শুধু এসএমই খাতে ২০২২ সালে ২ হাজার ৯৩৫ কোটি টাকা ঋণ দিয়েছে জনতা ব্যাংক। এ খাতে ২০২১ সালে বিনিয়োগ ১১ হাজার ৩৬৫ কোটি টাকা থেকে বৃদ্ধি পেয়ে ২০২২ সালে ১২ হাজার ৩৬ কোটি টাকায় উন্নীত হয়। একইসাথে কৃষি খাতে ২০২১ সালে বিতরণকৃত ঋণ ২ হাজার ৩৪৫ কোটি টাকা থেকে বৃদ্ধি পেয়ে ২০২২ সালে ২ হাজার ৪৩৭ কোটি টাকায় উন্নীত হয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রতিনিধি হিসেবে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব আজিমুদ্দিন বিশ্বাস, ব্যাংকের পরিচালক অজিত কুমার পাল, এফসিএ, কে এম সামছুল আলম, জিয়াউদ্দিন আহমেদ, মো. আব্দুল মজিদ, রুবীনা আমীন, মেশকাত আহমেদ চৌধুরী ও মোহাম্মদ আসাদ উল্লাহসহ ব্যাংকের ডিএমডি ও মহাব্যবস্থাপকরা এতে অংশগ্রহণ করেন।

 

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন