সরকারি সম্পদ ব্যবহারে সততা চাই

সরকারি সম্পদ ব্যবহারে সততা চাই
সরকারি দায়িত্ব পালনে নিষ্ঠা এবং সরকারি যানবাহন ও সম্পদ ব্যবহারে কঠোর সততা বজায় রেখে নিজেকে আপদমস্তক শুদ্ধাচারী হতে হবে।

মঙ্গলবার রাজধানীতে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) এবং বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কর্মকর্তাদের জন্য আয়োজিত ‘মূল্যবোধ ও শুদ্ধাচার’ শীর্ষক আলোচনায় অংশ নিয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক (ডিজি) মোহাম্মাদ মুনীর চোধুরী এই আহ্বান জানান।

তিনি বলেন, শুধু নয়টা-পাঁচটা চাকুরির জন্য সরকারি দপ্তর নয়। প্রতিদিনের কাজ প্রতিদিন সম্পন্ন করতে হবে। কেনাকাটায় কোনভাবেই অপচয় ও আত্মসাতের ঘটনা যেন না ঘটে সে সম্পর্কে নিজেকে কঠোরভাবে সৎ হতে হবে। একবার ঘুস বা দুর্নীতির প্রলোভনে পড়ে গেলে আর সুপথে ফেরা যায় না, লোভ-লালসার দুর্নিবার আকর্ষণে অতল গহ্বরে মানুষ তলিয়ে যায়। লোভের জীবন সরকারি কর্মকর্তাদের ধ্বংসের পথ প্রশস্ত করে। অতঃপর মৃত্যুর পর অনিবার্যভাবে মহান স্রষ্টা আল্লাহর আদালতে অবশ্যই শাস্তি পেতে হবে, এটা অবধারিত।

তিনি বলেন, সৎ উপার্জনে যে মানসিক প্রশান্তি, তা অতুলনীয়। যে কোন দুর্নীতির ঘটনা দেখামাত্র সাহিসকতা নিয়ে প্রতিরোধ করতে হবে এবং উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানাতে হবে। এছাড়া সরকারি যানবাহন ব্যক্তিগত কাজে ব্যবহার করলে তার বিপরীতে জ্বালানি তেলের মূল্য সরকারি কোষাগারে জমা দিতে হবে। নিজে শুদ্ধাচারী না হয়ে অন্যকে শুদ্ধাচারী হওয়ার আহ্বান জানানো সবচেয়ে বড় প্রতারণা। নিজে শুদ্ধাচারী হলে সর্বস্তরে নৈতিক কর্তৃত্ব আপনি আপনি প্রতিষ্ঠিত হবে। আমৃত্যু সৎ থাকতে হবে। সৎ জীবনের সার্টিফিকেট নিয়ে আল­হর কাছে উপস্থিত হওয়াই মানবজীবনের সার্থকতা।

অনুষ্ঠানে সংশ্লিষ্ট দপ্তরের চেয়ারম্যান ও উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

রাজধানীতে সন্ধ্যার পর বন্ধ থাকবে যেসব সড়ক
শনিবার রাজধানীর মার্কেট বন্ধ যেসব এলাকায়
শুক্রবার রাজধানীতে যেসব মার্কেট বন্ধ
রাজধানীতে আজ যেসব মার্কেট বন্ধ
বুধবার রাজধানীতে যেসব মার্কেট বন্ধ
আজ ঢাকার বায়ু খুবই অস্বাস্থ্যকর
সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ
গুলিস্তানে বাসে আগুন
রাজধানীতে যেসব মার্কেট বন্ধ শনিবার
রাজধানীতে যেসব মার্কেট বন্ধ বৃহস্পতিবার