এবছর ভারত ছাড়ছে সাড়ে ছয় হাজার ধনী, পছন্দ দুবাই

এবছর ভারত ছাড়ছে সাড়ে ছয় হাজার ধনী, পছন্দ দুবাই
প্রতি বছরই ভারত ছেড়ে অন্য দেশে পাড়ি জমাচ্ছে মিলিয়নিয়ার বা ধনীরা। চলতি বছর অর্থাৎ ২০২৩ সালে দেশটি ছাড়তে পারে সাড়ে ছয় হাজার ধনী। হেনলি প্রাইভেট ওয়েলথ মাইগ্রেশন রিপোর্ট ২০২৩- এই তথ্য প্রকাশ করা হয়েছে। বিশ্বজুড়ে সম্পত্তি ও বিনিয়োগ মাইগ্রেশন ট্রেন্ড নিয়ে কাজ করে এটি।

মিলিয়নিয়ারদের দেশ ছাড়ার তালিকায় শীর্ষে রয়েছে চীন। দেশটি থেকে এ বছর বিদেশে পাড়ি জমাতে পারে সাড়ে ১৩ হাজার ধনী। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত।

তবে গত বছরের তুলনায় এ বছর কম সংখ্যক মিলিয়নিয়ার ভারত ছাড়বে। কারণ গত বছরের প্রতিবেদনে সাড়ে সাত হাজার মিলিয়নিয়ারের কথা উল্লেখ করা হয়েছিল।

প্রতিবেদনে মিলিয়নিয়ার বলতে সেই ধরনের ব্যক্তিদের বোঝানো হয়েছে, যাদের বিনিয়োগযোগ্য সম্পদ এক মিলিয়ন বা ১০ লাখ মার্কিন ডলার অথবা তার বেশি।

হেনলি অ্যান্ড পার্টনারস-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ডক্টর জুয়ের্গ স্টেফেন বলেছেন, গত এক দশকে মিলিয়নিয়ার মাইগ্রেশন ক্রমাগত বেড়েছে। ২০২৩ ও ২০২৪ সালে বিশ্বব্যাপী যথাক্রমে এক লাখ ২২ হাজার ও এক লাখ ২৮ হাজার মিলিয়নিয়ার নিজ দেশ ছেড়ে অন্য দেশে পাড়ি জমাবে।

ভারতীয়দের জন্য পছন্দের জায়গা হলো দুবাই ও সিঙ্গাপুর। তবে ভিসা-ব্যবসা-ট্যাক্সসহ নানা করণে দুবাই ভারতীয়দের কাছে জনপ্রিয়। তাছাড়া ২০২৩ সালে অস্ট্রেলিয়া সবচেয়ে বেশি মিলিয়নিয়ার আকর্ষণ করবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া